ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, আটক ১৭

ভোলা প্রতিনিধি, ঢাকাইমস
 | প্রকাশিত : ০১ মার্চ ২০২০, ১৫:৪৮

ভোলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মাছ শিকারের দায়ে ১৭ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ।

রবিবার ভোর রাত চারটা থেকে দুপুর পর্যন্ত জেলা মৎস্য বিভাগ ও পুলিশের যৌথ অভিযানে মেঘনা নদীর তুলাতুলি, ইলিশা ও মাঝের চর এলাকা থেকে এদের আটক করা হয়। আটককৃতদের বাড়ি ভোলা সদর উপজেলার ধনিয়া ও ইলিশা ইউনিয়নে।

এদের মধ্যে ১৪ জেলেকে এক বছর করে কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে আরো এক মাসের কারাদণ্ড প্রদান করা হয়েছে। দুই জেলেকে পাঁচ হাজার টাকা করে জরিমানা ও এক জনের বয়স কম থাকায় তাকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। ভ্রাম্যমাণ আদালেতের মাধ্যমে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রায়হানুল ইসলাম এ দন্ডাদেশ প্রদান করেন।

ভোলা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, ১লা মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত টানা ২ মাস ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশসহ সকল প্রজাতির মাছ শিকার, বাজারজাত করণ, সংরক্ষণ, পরিবহন ও বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ নিষেধাজ্ঞা বাস্তবায়নে রবিবারে ভোর রাত চারটা থেকে ভোলার মেঘনা নদীতে জেলা মৎস্য বিভাগের ব্যবস্থাপনায় জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলামের নেতৃত্বে অভিযান পরিচালানা করা হয়। এ সময় মেঘনা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে ১৭ জেলেকে আটক করা হয়। পরে এদের মধ্যে একজন ছেড়ে দেয়া হয়। বাকিদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানার আদেশ দেয়া হয়। মৎস্য সম্পদ রক্ষা ও সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে তাদের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ঢাকাটাইমস/০১মার্চ/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :