বিকাশে বেতন পাচ্ছেন ৪ লাখ তৈরি পোশাক কর্মী

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ মার্চ ২০২০, ১৭:০৮

দেশের শীর্ষস্থানীয় আরো সাতটি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠানের প্রায় ৭০ হাজার কর্মী এখন থেকে বিকাশ অ্যাকাউন্টে বেতন পাবেন। এ নিয়ে দেশের রপ্তানিমুখী পোষাক শিল্পের ৪০০টি প্রতিষ্ঠানের ৪ লাখের বেশি কর্মী বিকাশের এই ডিজিটাল স্যালারি ডিজবার্সমেন্ট সেবার আওতায় আসলো। দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশের এই সেবার সঙ্গে যুক্ত হওয়া নতুন সাতটি প্রতিষ্ঠান হলো- এজে গ্রুপ, পূর্বাণী গ্রুপ, মাছিহাতা গ্রুপ, সোনিয়া গ্রুপ, টিম গ্রুপ, আমান গ্রুপ এবং আল মুসিলম গ্রুপ।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে এই যৌথ যাত্রার উদ্বোধন ঘোষণা করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিকাশের চিফ এক্সিকিউটিভ অফিসার কামাল কাদীর, চিফ কমার্শিয়াল অফিসার মিজানুর রশীদ, এজে গ্রুপের চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর আনোয়ার হোসেন চৌধুরী, পূর্বাণী গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর শফিকুল ইসলাম, মাছিহাতা গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার খালেদ হোসাইন মাহবুব, সোনিয়া গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল, টিম গ্রুপের গ্রুপ চিফ ফিনান্সিয়াল অফিসার এজাজ আহমেদ, আমান গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল তানভীর হাসান মজুমদার (অব.) এবং আল-মুসলিম গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. কাউসার মিয়া।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ২০১৫ সাল থেকে শুরু হয়ে যেসব প্রতিষ্ঠান বিকাশ এর মাধ্যমে কর্মীদের বেতন পরিশোধ করছেন তারা প্রথাগত পদ্ধতির চেয়ে অনেক বেশি সাশ্রয়ে, সহজে, কম খরচে বেতন বিতরণ করতে পারছেন। বিকাশের দেশব্যাপী ছড়িয়ে থাকা ২ লাখ ৩০ হাজার এজেন্ট এবং অত্যাধুনিক প্রযুক্তিগত সেবা গার্মেন্টসকর্মীদের তাদের অর্থ ব্যবহারে আরো বেশি সক্ষম ও স্বাধীন করে তুলেছে।

অনুষ্ঠানে জানানো হয়, কোনরকম ঝামেলা ছাড়াই সহজে এবং সঠিক ভাবে একাউন্টে বেতন পাওয়া ও তা ব্যবহারের পদ্ধতিগুলো সম্পর্কে সচেতনতা তৈরি করতে বিকাশের পক্ষ থেকে প্রতিটি প্রতিষ্ঠানে শ্রমিকদের জন্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হচ্ছে।

বিকাশের এই ডিজিটাল স্যালারি ডিজবার্সমেন্ট সেবাটি বৃহত্তর অর্থে নারীর ক্ষমতায়নের পাশাপাশি ব্যাংকিং সেবার বাইরে থাকা জনগোষ্ঠীর আর্থিক অর্ন্তভুক্তির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সক্রিয় ভূমিকা রাখছে বলে মনে করে দেশের বৃহত্তম এই মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানটি।

(ঢাকাটাইমস/১মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা