এক সঙ্গে কাজ করবে বিডা, এটুআই ও বামা

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০১ মার্চ ২০২০, ২১:৫৪

লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে গবেষণা ও উন্নয়নের লক্ষ্যে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), এটুআই এবং বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বর্লাস অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বামা) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রবিবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সেক্রেটারি ড. আবদুল হামিদ, এটুআই-এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী এবং বামার সিনিয়র সহ-সভাপতি তাসকিন আহমেদ স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের আওতায় লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে সংযোগ স্থাপন, সাব সেক্টরগুলোতে নির্দিষ্ট পণ্য শনাক্তকরণ, বিভিন্ন উদ্যোগ ও সফলতার বিষয়গুলো পর্যালোচনা, বাজার চাহিদা বিশ্লেষণ, বর্তমান সেক্টরের সক্ষমতা বিশ্লেষণ, বিনিয়োগ ক্ষেত্র নির্দিষ্টকরণ এবং এ খাতের বিকাশে প্রাসঙ্গিক অঞ্চল চিহ্নিত করার কার্যক্রম গ্রহণ করা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালকে লাইট ইঞ্জিনিয়ারিং বছর হিসেবে ঘোষণা করেছেন এবং এর আওতায় সাইকেল, মোটরসাইকেল, অটোমোবাইল, অটো পার্টস, বৈদ্যুতিক ও ইলেকট্রনিক আইটেম, সোলার ফটো-ভল্টিং মডিউল, ব্যাটারি এবং খেলনা উৎপাদন করার পরামর্শ দেন। এই খাতের বিভিন্ন পণ্য দেশীয় প্রযুক্তিতে উৎপাদন ও রপ্তানি করে আরো বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে বিশেষ মনোযোগ দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেন। এরই ধারাবাহিকতায়, এই খাতে বিডাএর তত্ত্বাবধানে এবং এটুআইয়ের ইনোভেশন ল্যাবের (আইল্যাব) কারিগরি সহযোগিতায় বামা যৌথ সমন্বয়ের মাধ্যমে লাইট ইঞ্জিনিয়ারিং নিয়ে কাজ শুরু করার উদ্যোগ নেয়া হয়।

উল্লেখ্য, বর্তমান সরকারের ঘোষিত রূপকল্প ২০২১ বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন এবং মন্ত্রিপরিষদ বিভাগ ও ইউএনডিপি বাংলাদেশের সহযোগিতায় পরিচালিত এটুআই বিভিন্ন নাগরিক সেবা সহজীকরণ ও বিদ্যমান নাগরিক সমস্যা সমাধানের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

ইতোমধ্যে এটুআই ইনোভেশন ল্যাবের মাধ্যমে মোট ২৪৭টি প্রকল্পকে অনুদান দেয়া হয়েছে। এর মধ্যে এটুআই ইনোভেশন ল্যাব সহজে, কম খরচে ও কম সময়ে নাগরিক-সেবা প্রদানের লক্ষ্যে দেশীয় উদ্ভাবকগণের সহায়তায় বিভিন্ন ডিভাইস উদ্ভাবন করেছে। দেশব্যাপী উদ্ভাবনী চর্চার ধারাবাহিকতা বজায়, ইনোভেশন ইকোসিস্টেম তৈরি, উদ্ভাবনে স্বীকৃতি প্রদান ও তরুণদের উদ্ভাবনী শক্তির বিকাশের লক্ষ্যে এটুআই এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের যৌথ চেষ্টায় এটুআই ইনোভেশন ল্যাব (iLab) প্রতিষ্ঠা করা হয়েছে। এর আওতায় উদ্ভাবিত নয়টি অ্যাম্বুলেন্স দিয়ে কক্সবাজার জেলার উখিয়া উপজেলার রোহিঙ্গা ক্যাম্পের রোগীদের আনা-নেয়ার জন্য জাতিসংঘের অঙ্গসংগঠন ইউএনএফপিএ-এর প্রকল্প বাস্তবায়নকারী সহযোগী সংস্থা আরটিএমআইয়ের কাছে সরবরাহ করেছে। বর্তমানে রোহিঙ্গা ক্যাম্প থেকে জেলা ও উপজেলার বিভিন্ন হাসপাতালে রোগী আনা-নেয়ার জন্য উক্ত অ্যাম্বুলেন্স ব্যবহৃত হচ্ছে।

(ঢাকাটাইমস/১মার্চ/বিজ্ঞপ্তি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :