রঙ ফর্সাকারী আট ক্রিমে উচ্চমাত্রার ক্ষতিকর পারদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাইমস
| আপডেট : ০২ মার্চ ২০২০, ১৭:৩৬ | প্রকাশিত : ০২ মার্চ ২০২০, ১৭:২৮

দেশের বাজারে প্রচলিত পাকিস্তানের তৈরি রঙ ফরসাকারী ক্রিমে মানবদেহের জন্য ক্ষতিকর ও বিপদজ্জনক মাত্রায় পারদ (মার্কারি) পেয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

পণ্যের মান নিয়ন্ত্রণকারী এই প্রতিষ্ঠানের ল্যাবরেটরিতে পরীক্ষায় বিভিন্ন ব্র্যান্ডের রঙ ফর্সাকারী ১৩টি ব্র্যান্ডের ক্রিমের মধ্যে ৬টিতে বিপজ্জনক মাত্রার পারদ এবং দুটিতে পারদ ও হাইড্রোকুইনোন পাওয়া যায়।

আজ সোমবার গণমাধ্যমে পাঠানো পরীক্ষার ফলাফলের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, বিএসটিআইয়ের নিয়মিত সার্ভিল্যান্স টিমের মাধ্যমে বাজার থেকে ১৩টি ব্র্যান্ডের স্কিন ক্রিম কিনে পরীক্ষা করা হয়। তাতে দেখা যায়, পাকিস্তানের গৌরি কসমেটিকস (প্রা.) লিমিটেডের গৌরি (Goree) ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৭৫৫.৮৫ পিপিএম; এস জে এন্টারপ্রাইজের চাঁদনি (Chandni) ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৬২৯.৯৬ পিপিএম, কিউ সি ইন্টারন্যাশনালের নিউ ফেস (New Face) ব্র্যান্ডের ক্রিমে মার্কারির মাত্রা ৫৯০.৩৮ পিপিএম; ক্রিয়েটিভ কসমেটিকস (প্রা.) লিমিটেডের ডিউ (Due) ব্র্যান্ডের ক্রিমে মার্কারির মাত্রা ২৮৫.৮৮ পিপিএম।

এ ছাড়া একই দেশের গোল্ডেন পার্ল কসমেটিকস প্রাইভেট লিমিটেডের গোল্ডেন পার্ল (Golden Pearl) ব্র্যান্ডের ক্রিমে মার্কারির মাত্রা ৬৫৪.১৩ পিপিএম, পুনিয়া ব্রাদার্স (প্রা.) লিমিটেডের ফাইজা (Faiza) ব্র্যান্ডের ক্রিমে মার্কারির মাত্রা ৫৯০.৪৫ পিপিএম; নূর গোল্ড কসমেটিকসের নূর (Noor) ব্র্যান্ডের ক্রিমে মার্কারির মাত্রা ১৯৩.৬৮ পিপিএম ও হাইড্রোকুইনোনের মাত্রা ১৯৮০.৬৮ পিপিএম এবং হোয়াইট পার্ল কসমেটিকসের হোয়াইট পার্ল প্লাস (White Pearl Plus) ব্র্যান্ডের স্কিন ক্রিমে মার্কারির মাত্রা ৯৪৮.৯৩ পিপিএম ও হাইড্রোকুইনোনের মাত্রা ৪৩৪.৭৩ পিপিএমের উপস্থিতি পাওয়া গেছে।

বাংলাদেশ মানে (বিডিএস ১৩৮২:২০১৯) স্কিন ক্রিমে মার্কারির গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ১ পিপিএম এবং হাইড্রোকুইনোনের গ্রহণযোগ্য সর্বোচ্চ মাত্রা ৫ পিপিএম।

গ্রহণযোগ্য মাত্রার চেয়ে শত শত গুণ বেশি পারদ ও হাইড্রোকুইনোনযুক্ত এসব ক্রিম দীর্ঘদিন ব্যবহার করলে বিভিন্ন ধরনের চর্মরোগসহ বিভিন্ন জটিলতা সৃষ্টি হতে পারে।

অনতিবিলম্বে মাত্রাতিরিক্ত পারদযুক্ত এসব রঙ ফর্সাকারী ক্রিম বিক্রি-বিতরণ বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছৈ বিএসটিআই। না হলে আমদানিকারক, সরবরাহকারী, বিক্রেতাদের (অনলাইনসহ) বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করা হয়।

(ঢাকাটাইমস/২মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ

ট্রেনে ঈদযাত্রা: পঞ্চম দিনের মতো অগ্রিম টিকিট বিক্রি শুরু

৫০ হাজার টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :