একদিকে ‘বিশ্ব বন্যপ্রাণী দিবস’ পালন, অন্যদিকে চলল নিধন

প্রকাশ | ০৩ মার্চ ২০২০, ২১:৫৬

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি, ঢাকাটাইমস

দণ্ডনীয় অপরাধ হলেও নীলফামারীর সৈয়দপুরে অবাধে চলছে বণ্যপ্রাণী নিধন। এমন কি ৩ মার্চ বিশ্ব বন্যপ্রাণী দিবস পালন উপলক্ষে নানা আয়োজন চলাকালেই সৈয়দপুর শহরের অদূরে ওয়াপদা মোড় রেলওয়ে ক্রসিং এলাকায় অবাধে নিধন করা হয় অনেকগুলো বন্যপ্রাণী। জানা গেছে সাঁওতাল সম্প্রদায়ের লোকজন এ নিধনযজ্ঞ চালায়। একজন সচেতন নাগরিক এতে বাধা দিলেও তারা না মানায় গোপনে নিধনকৃত কয়েকটি প্রাণীর ঝুলন্ত ছবি তুলে প্রচার করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু তারপরও প্রশাসনের কোনো পদক্ষেপ দেখা যায়নি বন্যপ্রাণী নিধনকারীদের বিরুদ্ধে।


এদিকে বিশ্ব বন্যপ্রাণী দিবস সৈয়দপুরে ‘সেতুবন্ধন’ নামে একটি সংগঠন আয়োজন করে সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা। এবারের দিবসের প্রতিপাদ্য ছিল ‘পৃথিবীর অস্তিত্বের জন্য প্রাণীকূল বাঁচাই’। এ উপলক্ষে নীলফামারীর এ অবস্থায় সৈয়দপুরের বোদ্ধা মহলের মন্তব্য হলো, সরকারি প্রশাসন শুধু দিবস কেন্দ্রীক আনুষ্ঠানিকতায় আবদ্ধ। মাঠে ময়দানে তৃণমূল পর্যায়ে তাদের কোনো কার্যক্রম নেই। এ কারণেই বছরের পর বছর দিবস পালন হলেও প্রান্তিক জণগোষ্ঠির মধ্যে কোনো সচেতনতাই গড়ে উঠেনি। অথচ সরকার এসব দিবস পালনে প্রচুর অর্থ ব্যয় করে থাকে। কিন্তু সাধারণ মানুষ তার কোনো সুফল পায় না।

এ ব্যাপারে পাখি ও পশুর স্বার্থ নিয়ে কাজ করা সংগঠন ‘সেতুবন্ধন’ এর সভাপতি আলমগীর হোসেন বলেন, ‘আমরা সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার সঙ্গে  পাখি সংরক্ষণ বিষয়ে কাজ করি। মাঠে প্রান্তরে কোথায় কে কোন পাখি বা প্রাণী মারলো সে ব্যাপারে আমার করার কিছুই নেই। সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে প্রশাসনকে জানিয়ে ব্যবস্থা নেয়া যেতে পারে।’

(ঢাকাটাইমস/৩মার্চ/কেএম/ইএস)