আজ রাজু আলীমের জন্মদিন

প্রকাশ | ০৫ মার্চ ২০২০, ১৩:৫২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

আজ ৫ মার্চ। কবি, সাংবাদিক, নাট্যকার ও চলচ্চিত্র পরিচালক রাজু আলীমের জন্মদিন। তার জন্ম শরীয়তপুর জেলার তুলাসার ইউনিয়নে কীর্তিনাশা নদীর পাড়ে দক্ষিণ গোয়ালদি গ্রামে। বাবা ডা. আব্দুল আজিজ ও মা ইকবালুন নেসা।

রাজু আলীমের কর্মজীবন শুরু সেবা প্রকাশনীর কর্ণধার কাজী আনোয়ার হোসেনের হাত ধরে এবং পরবর্তীতে সম্পাদকীয় সহকারী হিসেবে দৈনিক ইত্তেফাকে। বর্তমানে তিনি চ্যানেল আইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কর্মরত।

তার প্রকাশিত গ্রন্থ সবার উপরে শরীর সত্য, দুরন্ত পাখির ঘ্রাণ, অফিস স্পাউস, সুন্দরীতমা,আহ! প্রজাপতি, ভালোবাসার নীলময়ুরী, মুক্তিযুদ্ধ ও ভালোবাসার চিত্রনাট্য, নির্বাচিত দুঃখকষ্ট, হৃদয়ে বঙ্গবন্ধু, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ, নতুন প্রজন্মের জয়, রাজু আলীমের ১০ টি টিভি নাটক। এবারের বই মেলায় প্রকাশিত হয়েছে তার বই একশ প্রেম, চাঁদের সঙ্গে প্রেম ও বঙ্গবন্ধু থেকে বাংলাদেশ।

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, গণতন্ত্রের মানস কন্যা শেখ হাসিনা ও তার পুত্র সজিব ওয়াজেদ জয় এই তিন প্রজন্মকে নিয়ে একাধারে বই লিখেছেন তিনি।  যা বাংলাদেশের প্রকাশনার ইতিহাসে অনন্য ঘটনা। 

রাজু আলীমের পরিচালনায় ইমপ্রেস টেলিফিল্ম এর ছবি ভালোবাসার রাজকন্যা দর্শক নন্দিত হয়েছে।  তার টিভি নাটক রচনা, নাট্যরূপ ও টেলিফিল্ম নির্দেশনার মধ্যে রয়েছে-  সুন্দরীতমা, সে এক রহস্যময়ী, কদমফুল মেয়ে, মনতার শঙ্খিনী, বৃষ্টিরফুল, কীর্তিনাশা পরী, বিশেষ মানুষ, প্রজাপতির সুখ দুঃখ, রূপার জন্য ভালোবাসা, একজন দুর্বল মানুষ, রোদ বৃষ্টির কবিতা, নিষিদ্ধ লোবান, এক চিমটি ভালোবাসা, নির্বাসিতা, ভালোবাসার ঘ্রাণ, নিউজম্যান ও মাছরাঙা মেয়ে উল্লেখযোগ্য।

তার উল্লেখযোগ্য টিভি অনুষ্ঠান প্রযোজনার মধ্যে চ্যানেল আই’তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে একত্রিশ পর্ব নির্মিত বঙ্গবন্ধুর আত্মকথন অন্যতম।

বঙ্গবন্ধুর আত্মকথন ও মুক্তিযুদ্ধ প্রতিদিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চ্যানেল আই ছাড়া বিটিভিতেও একই সাথে প্রচারিত হয়েছে।

এছাড়া রাজু আলীম চ্যানেল আই'তে কাজ করার সুবাদে বিশ বছরে কয়েক হাজার টিভি অনুষ্ঠান, টকশো, তথ্যচিত্র, সরাসরি সম্প্রচার অনুষ্ঠানের দায়িত্বে ছিলেন এবং এখনও নিরলসভাবে কাজ করে চলছেন।

তিনি সুনীল সাহিত্য পুরস্কার, বাংলাদেশ-ভারত মৈত্রী সম্মাননা পুরস্কার, কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, বাচসাস প্রডিওসার অব দ্য ইয়ার পুরস্কার, গাংচিল সাহিত্য পুরস্কার, সিজেএফবি ক্রিটিক অ্যাওয়ার্ড এবং বাংলাদেশ কালচারাল রিপোটার্সসহ উল্লেখযোগ্য পুরস্কারে সম্মানিত হয়েছেন।

ঢাকাটাইমস/৫মার্চ/এসএস