এফআর টাওয়ার মামলা

রাজউকের সাবেক চেয়ারম্যান হুমায়ুন পলাতক, বিজ্ঞপ্তির নির্দেশ

প্রকাশ | ০৫ মার্চ ২০২০, ১৯:৫১ | আপডেট: ০৫ মার্চ ২০২০, ২০:০১

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর বনানীর এফআর টাওয়ার জাল-জালিয়াতির মাধ্যমে নির্মাণের দুর্নীতির মামলায় রাজউকের সাবেক চেয়ারম্যান হুমায়ূন খাদেমকে আদালতে হাজির হতে বিজি প্রেসের মাধ্যমে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছেন আদালত।

এ আসামি পলাতক রয়েছেন মর্মে বুহস্পতিবার পুলিশ আদালতে প্রতিবেদন দাখিল করায় ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ এ আদেশ দেন। একই সঙ্গে আগামী ৫ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়। 

এই মামলায় গত ২৯ অক্টোবর হুমায়ূন খাদেমসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে দুদক। এরপর গত ১১ ফেব্রুয়ারি একই আদালত চার্জশিট আমলে নিয়ে হুমায়ূন খাদেমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

আজ পুলিশ আসামি পলাতক রয়েছেন মর্মে আদালতে প্রতিবেদন দাখিল করে। এর পরিপ্রেক্ষিতে আদালত আসামির নামে বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ দেন।

তবে মামলার অপর আসামিরা জামিনে আছেন। তারা হলেন- এফআর টাওয়ারের মালিক এসএমএইচআই ফারুক, রূপায়ণ  গ্রুপের কর্ণধার লিয়াকত আলী খান মুকুল, রাজউকের সাবেক প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান ও সাবেক অথরাইজড অফিসার সৈয়দ মকবুল আহমেদ।

মামলায় বলা হয়, এফআর টাওয়ারের ১৫ তলা অনুমোদন থাকলেও ইমারত নির্মাণ বিধিমালা ১৯৯৬ লঙ্ঘন করে নকশা জালিয়াতির মাধ্যমে ১৮ তলা পর্যন্ত ভবন নির্মাণ করা হয়। ১৯৯৬ সালের এফআর টাওয়ারের নকশা অনুমোদন দেয়া হয়। অনুমোদিত নকশা ভবনের উচ্চতা ১৮ তলা, যদিও নির্মাণ করা হয়েছে ২৩ তলা। পরে ২০০৫ সালে এফআর টাওয়ারের মালিকপক্ষ রাজউকের কাছে আরেকটি নকশা জমা দেয়। ১৯৯৬ সালে মূল যে নকশা রাজউক অনুমোদন দিয়েছিল তার সাথে নির্মিত ভবনটির অনেক বিচ্যুতি ছিল। এ অভিযোগে গত বছর ২৫ জুন দুদকের উপপরিচালক আবু বকর সিদ্দিক বাদী হয়ে মামলা করেন।

গত বছরের ২৮ মার্চ বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের পাশের ১৭ নম্বর সড়কে ফারুক রূপায়ণ (এফআর) টাওয়ারে ভয়াবহ আগুনের ঘটনায় ঘটনাস্থলে ২৫ জন ও হাসপাতালে ১ জন নিহত হন। ওই ঘটনায় আহত হয় আর ৭৩ জন। এ আগুন নেভাতে গিয়ে আহত হয়ে সোহেল রানা নামের একজন ফ্যায়ারম্যান মারা যান।

(ঢাকাটাইমস/৫র্মাচ/মোআ)