‘সতর্ক থেকে আল্লাহমুখি হলে করোনা দূর হবে’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৯ মার্চ ২০২০, ১৭:৪৪
ফাইল ছবি

বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান, ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম শাইখুল হাদিস আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেছেন, আমরা আল্লাহর কাছ থেকে দূরে সরে গেছি। করোনা আল্লাহর একটি গজব। এ থেকে বাঁচার জন্য আমাদের যেমন সতর্ক থাকতে হবে তেমনি আল্লাহর নামও জপতে হবে। মনে রাখতে হবে এ জাতীয় প্রাণঘাতী মহামারি আসে মহান আল্লাহর নাফরমানি বেড়ে গেলে। এটা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া কেবল ভাইরাস নয়। নাফরমানির কারণে অনেক বড় গজবও। এ থেকে পরিত্রাণের জন্য একমাত্র উপায় হলো মানুষকে আল্লাহমুখী হওয়া। আল্লাহর কাছে ছুটে আসা। রোনাজারি করা। বান্দা আল্লাহকে ভুলে গেছে বলেই প্রাণঘাতী করোনা ভাইরাস অ্যাটাক করেছে।

দেশের ইমামদের কাছে জুমার দিন মসজিদে মসজিদে দোয়া দিবস পালনের আহ্বান জানিয়ে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে দোয়া দিবস পালন করুন। আল্লাহর কাছে রোনাজারি করুন। একমাত্র আল্লাহ তায়ালাই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারি থেকে আমাদেরকে মুক্তি দিতে পারেন।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিত এসব কথা বলেন আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ।

কেবল বাহ্যিক সতর্কতা অবলম্বনে প্রাণঘাতী মহামারি থেকে বাঁচার উপায় নেই উল্লেখ করে আল্লামা মাসঊদ বলেন, আমরা সতর্ক থাকবো। নিজেদেরকে সুরক্ষা দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবো। বাহ্যিক উপায়ে বাঁচার সব চেষ্টা করবো। কিন্তু কেবল বাহ্যিক সতর্কতা অবলম্বনেই করোনা ভাইরাস থেকে মুক্তি সম্ভব নয়। আমাদেরকে তাওবা করতে হবে। গোনাহ ছাড়তে হবে। আল্লাহর কাছে ফিরতে হবে।

বাংলাদেশসহ বিশ্বের সব মানুষকে আল্লাহ ভালো রাখুন এ প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, পৃথিবীর অন্যান্য দেশ থেকে অনেক বেশি অরক্ষিত এবং অস্বাস্থ্যকর আমাদের বাংলাদেশ। এ দেশে সংক্রমণে চীনের চেয়েও ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়ে যেতে পারে। তাই এই মরণব্যাধী রোগ থেকে বাঁচতে সবধরনের গোনাহ থেকে তাওবা করে আল্লাহর রাহে ফিরে আসতে হবে। আল্লাহর করুণা ছাড়া আর কোনো উপায় নেই এ থেকে বাঁচার।

করোনা ভাইরাস আল্লাহর গজব, আল্লাহর আজাব মোকাবেলা করার শক্তি কারও নেই বলে মন্তব্য করে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান বলেন, করোনা ভাইরাসের মতো মহামারিগুলো আল্লাহ তায়ালার পক্ষ থেকেই আসে। এগুলো আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য শাস্তি স্বরূপ। পৃথিবীর কোনো শক্তি নেই তার মোকাবেলা করার। সকল মানুষ ঐক্যবদ্ধ হয়ে গেলেও তার মোকাবিলা করা সম্ভব হবে না।

মানুষের বদ আমলের কারণেই করোনা ভাইরাসের মত রোগ আসে জানিয়ে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, বর্তমান বিশ্বে খারাপ কাজের পরিমাণ দিনদিন বেড়েই চলছে। মানুষ এখন ভালো কাজ করতে চায় না। মানুষ যখন গোনাহের কাজ করে, বদ আমল করে, তখন এর প্রভাব প্রকৃতির ওপর পড়ে। আর মানুষের বদ আমলের কারণেই আল্লাহ তায়ালার পক্ষ থেকে করোনা ভাইরাসের মতো রোগ আসে।

(ঢাকাটাইমস/০৯মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :