ফরিদপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন

প্রকাশ | ১০ মার্চ ২০২০, ১৪:১৮

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

‘দুর্যোগ ঝুঁকিহ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি’ এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের মতো ফরিদপুরেও পালিত হচ্ছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। এ উপলক্ষে ফরিদপুরে জেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার র‌্যালি ও আলোচনা সভা হয়।

সকাল সোয়া নয়টায় জেলা প্রশাসক কার্যালয় থেকে র‌্যালি বের করা হয়। যা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারো জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়। এরপর সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অতুল সরকার।

জেলা প্রশাসক বলেন, ‘বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব আজ বিশ্বব্যাপী পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের পাশাপাশি ভৌগোলিক কারণেও বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত। সরকার ২০০৯ সাল থেকে দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসে দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেছে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য ২০১৫-৩০ এর দুর্যোগ সম্পর্কিত ধাপগুলো বাস্তবায়নে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ।’

তিনি আরও বলেন, ‘দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতা এবং মাঠপর্যায়ে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বন্যা, ঘূর্ণিঝড়সহ অন্যান্য দুর্যোগ মোকাবিলা বিষয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সরকারি-বেসরকারি সংস্থাসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় আগামীতেও যেকোনো দুর্যোগ মোকাবেলা ও এর ঝুঁকি কমাতে আমরা সক্ষম হব।’

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রোকসানা রহমানের সভাপতিত্বে সভায় আরও ছিলেন- জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সাইদুর রহমান, জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক নিজামউদ্দিন, জেলা মৎস্য কর্মকর্তা মনিরুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদুল ইসলাম প্রমুখ।

সভা শেষে ফরিদপুর জেলা স্কুল মাঠে মহড়া অনুষ্ঠিত হয়।

ঢাকাটাইমস/১০মার্চ/পিএল