প্রতি ইউনিয়ন থেকে বিদেশ যাবে এক হাজার

প্রকাশ | ১০ মার্চ ২০২০, ১৭:৫৬

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
ফাইল ছবি

দেশের প্রতিটি ইউনিয়ন থেকে এক হাজার করে লোক বিদেশ পাঠানো হবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। সে লক্ষ্যেই সরকার কাজ করে যাচ্ছে বলে জানান মন্ত্রী।

মঙ্গলবার দুপুরে সিলেটের কোম্পানীগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে ‘প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সুযোগ তৈরির ক্ষেত্রে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এই কথা বলেন।

ইমরান আহমদ বলেন, ‘উন্নত বিশ্বের মতো ভবিষ্যতে আইটিশিল্পই হবে বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। সেই বিষয়টি বিবেচনা করেই সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে।’

একই সাথে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্পের আওতায় সিলেটের তরুণ-তরুণীদের আইটি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানবসম্পদে পরিণত করা হবে বলে জানান মন্ত্রী।

সিলেটের হাই-টেক পার্কে স্থানীয়সহ দেশ-বিদেশের আইটি উদ্যোক্তা এবং বিনিয়োগকারীরা বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করবেন বলেও জানান প্রবাসীকল্যাণ মন্ত্রী।

করোনা আক্রান্ত দেশগুলোতে অবস্থানরত প্রবাসীদের সে দেশের করোনা প্রতিরোধে নিয়ম পুরোপুরি মেনে চলার আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী কর্মীদের ব্যাপারে খোঁজ রাখা হচ্ছে। স্থানীয় হাইকমিশনাররা সেক্ষেত্রে কাজ করে যাচ্ছেন। তাছাড়া প্রবাসীদের দেশে ফেরার পথে বিমানবন্দরেও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

সেমিনারে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

এসময় বক্তব্য দেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি, সিলেট জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, শাবিপ্রবি'র উপচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, বাংলাদেশ হাই-টেক পার্কের পরিচালক এ.এন.এম. সফিকুল ইসলাম, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্পের পরিচালক মোস্তফা কামাল, বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক সিলেট'র প্রকল্প পরিচালক ব্যারিস্টার মো. গোলাম সরওয়ার ভূঁইয়া, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, ক্যাবের সভাপতি শমী কায়সার প্রমুখ।

(ঢাকাটাইমস/১০মার্চ/এমএ/জেবি)