হালকা প্রকৌশল শিল্প পার্ক স্থাপনে দ্রুত ব্যবস্থা: শিল্প প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ মার্চ ২০২০, ২১:৪৭

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, জাপান, চীন, কোরিয়া, তাইওয়ানসহ এশিয়ার অনেক উন্নত দেশেই হালকা প্রকৌশল শিল্প খাতকে গুরুত্ব দেয়া হয়েছে। বাংলাদেশে পরিবেশবান্ধব হালকা প্রকৌশল শিল্প পার্ক স্থাপন এ খাতের উদ্যোক্তাদের দীর্ঘদিনের চাওয়া। সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে সরকার এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।

বুধবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী। এ সময় তিনি হালকা প্রকৌশল নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা বাড়ানো এবং গবেষণার ফলাফল ছোট কারখানা পর্যন্ত পৌঁছে দেয়ার আহবান জানান।

৮ম জাতীয় এসএমই পণ্য মেলা উপলক্ষে ‘হালকা প্রকৌশল বর্ষ পণ্য ২০২০: জাতীয় উন্নয়নে সম্ভাবন ’ বিষয়ে এ সেমিনার হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প সচিব মো. আবদুল হালিম। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপক বিটাক পরিচালক ড. সৈয়দ মো. ইহসানুল করিম। তিনি জানান, বিশ্বের প্রায় সাত লাখ কোটি ডলারের হালকা প্রকৌশল শিল্পের বাজারে বাংলাদেশের রপ্তানি মাত্র ৫১ কোটি ডলার। হালকা প্রকৌশল পণ্যের রপ্তানির ওপর শতকরা ১০ ভাগ নগদ সহায়তা এবং কৃষি যন্ত্রপাতি কেনাকাটায় ২৫ ভাগ ভর্তুকি দিয়ে এই খাতের উন্নয়নের চেষ্টা করছে সরকার। হালকা প্রকৌশল খাতের ৪০ হাজার উদ্যোক্তা এবং ৮ লাখ শ্রমিকের কল্যাণসহ এই খাতের উন্নয়নের কথা বিবেচনা করে চলতি বছরকে হালকা প্রকৌশল বর্ষপণ্য ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে সকাল ১০টায় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ডিজিটাল মাধ্যমে অর্থায়ন নিয়ে সেমিনার আয়োজন করে এসএমই ফাউন্ডেশন। সেমিনারে প্রধান অতিথি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম বলেন, ‘ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ দেয়ার ক্ষেত্রে কোন অজুহাত বা হয়রানি গ্রহণযোগ্য নয়। বরং সরকারের নির্দেশনা অনুযায়ী তাদের ঋণ দেয়ার ক্ষেত্রে সব ধরনের উদ্যোগ নিতে হবে ব্যাংকগুলোকে। সেই সাথে ঋণ আদায় করার দায়িত্বও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর।’ এক্ষেত্রে সরকারের নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংককে নজরদারি করার পরামর্শও দেন তিনি।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য রাশেদুল করীম মুন্না।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপক জাতিসংঘের ক্যাপিটাল ডেভালাপমেন্ট ফান্ড-ইউএনসিডিএফ-এর ডিজিটাল বিষয়ক পরামর্শক মো. আশরাফুল আলম । তিনি বলেন, ডিজিটাল মাধ্যম ব্যবহার করে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সেবা দেয়ার ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ নিতে হবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে।

৮ম জাতীয় এসএমই পণ্য মেলা আগামী ১৩ মার্চ ২০২০ পর্যন্ত চলবে। ২৯৬ জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা মেলায় ৩০৯টি স্টলে তাদের পণ্যের পসরা সাজিয়েছেন। সকাল দশটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত কোনো প্রবেশমূল্য ছাড়া দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

(ঢাকাটাইমস/১১মার্চ/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

হজযাত্রীদের উপহারসামগ্রী প্রদান করল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

বরিশালের বাবুগঞ্জের আগরপুরে এনআরবিসি ব্যাংকের উপশাখার উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :