হ্যান্ড স্যানিটাইজার নাকি হ্যান্ডওয়াশ, কোনটা কার্যকরী?

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ মার্চ ২০২০, ১২:৪২ | প্রকাশিত : ১২ মার্চ ২০২০, ১২:১৩

করোনাভাইরাস প্রতিরোধে হাত পরিষ্কার রাখাটা জরুরি। হ্যান্ড স্যানিটাইজার নাকি হ্যান্ড ওয়াশ? হাত জীবাণুমুক্ত করতে কোনটা বেশি কার্যকর এই প্রশ্ন অনেকেরই।

করোনাভাইরাস প্রতিরোধে যেকোনো সাবান দিয়ে হাত পরিষ্কার করলেই চলে। এমনকি ক্ষারযুক্ত কাপড় কাচার যে সাবান, সেই সাবানও এই ভাইরাসের বিরুদ্ধে কার্যকর। আমাদের দেশে যেগুলো বাংলা সাবান নামে পরিচিত, সেগুলো দিয়েও হাতের জীবাণু পরিষ্কার করা যায়। আতঙ্কিত হয়ে তাই সবাই যেন হ্যান্ড স্যানিটাইজার বা হ্যান্ড রাব কেনার দিকে ঝুঁকে না পড়েন। আমাদের সচেতন থাকতে হবে, নিয়মিত হাত ধুয়ে ফেলতে হবে। সেটা যেকোনো সাবান দিয়েই নিয়ম অনুযায়ী ধুয়ে ফেললেই হবে।

বিশ্বের অন্যান্য দেশেও হাত ধোয়ার এই বিষয় যথেষ্টই আলোচিত। ওইসব দেশের গবেষকরাও বলছেন, সাধারণ সাবানই যথেষ্ট।

সিডনির নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক প্যালি থোরডার্সন মার্কিন অর্থনীতি ও বাজার বিশ্লেষণ বিষয়ক সংবাদমাধ্যম মার্কেটওয়াচে লিখেছেন, করোনাভাইরাস থেকে বাঁচতে স্যানিটাইজার কিংবা দামি লিকুইড সাবান ব্যবহার করা জরুরি নয়। সাধারণ সাবান দিয়ে হাত ধুলেই ভাইরাস মোকাবেলা করা যাবে।

অন্যদিকে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে এক ধরনের আরাম অনুভূত হয় এবং আপনার মনে হতে পারে যে হাতকে জীবাণুমুক্ত করার জন্য এটাই সবচেয়ে কার্যকর উপায়, কিন্তু বাস্তবতা হলো- হাত জীবাণুমুক্তকরণের ক্ষেত্রে সাবান ও পানির ব্যবহার এগিয়ে থাকবে। সিডিসি বলছে যে, ইনফেকশন ছড়ানো প্রতিরোধ এবং অসুস্থতার ঝুঁকি কমানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে যথাসম্ভব নিয়মিত হাত ধোয়া। কেবলমাত্র তখনই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন, যখন সাবান ও পানি পাওয়া যাবে না, যেমন- গাড়িতে, শপিং মলে অথবা মুভি থিয়েটারে বা কনসার্টে। কেমিক্যালের কাজ করার পর অথবা হাতে দৃশ্যমান নোংরা থাকলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত নয়, এসবক্ষেত্র সাবান ও পানি ব্যবহার করুন।

বিশেষজ্ঞরা বলছেন, হাত না-ধুয়ে শুধু স্যানিটাইজার ব্যবহার করলেই হাত থেকে সব ভাইরাস ও ব্যাকটিরিয়া তাড়ানো যায় না। তাই যখন হাত ধোয়ার জন্য আপনার কাছে একেবারেই পানি নেই, শুধুমাত্র তখনই শুধুমাত্র স্যানিটাইজার ব্যবহার করুন। একইসঙ্গে, হাত সাবান দিয়ে ধুলেই যে আপনার হাতের সব জীবাণু উধাও হয়ে যাবে, তাও সঠিক নয়। তাহলে কী করবেন? দেখে নেওয়া যাক, ভাইরাস হাত থেকে দূর করতে হলে কী উপায়ে হাত ধুতে হবে:

হাত ধোয়ার সঠিক নিয়ম

পরিষ্কার রানিং ওয়াটারে হাতটা প্রথমে ভিজিয়ে নিন। এবার কনুইয়ের সাহায্যে কলটা বন্ধ করুন। হাত দিয়ে কল বন্ধ করলে সংক্রমণের ঝুঁকি থেকে যায়।

হ্যান্ড স্যানিটাইজার বা হ্যান্ড ওয়াশ অথবা যেকোন সাধারণ সাবানের সাহায্যে হাতে-আঙুলে ফেনা তৈরি করুন।

খেয়াল রাখবেন ফেনা যেন হাতের পেছন দিক, আঙুলের ফাঁক ও নখের নীচ পর্যন্ত পৌঁছায়।

অন্তত ২০ সেকেন্ড দুটো হাত ঘষাটা জরুরি। এর ফলে হাতের ময়লা, ত্বকের মাইক্রোবগুলো উঠে যায়।

হাত ঘঁষে ধোয়া শেষ হলে ফের পরিষ্কার রানিং ওয়াটারে হাত ধুয়ে ফেলুন।

শুধু নিজে ব্যবহার করেন, এমন পরিষ্কার টাওয়ালে হাতটা মুছে নিন বা এয়ার-ড্রাই করে নিন।

সাধারণ মানুষের কাছে হ্যান্ড স্যানিটাইজার খুব বেশি পরিচিত জিনিস নয়। এই দ্রবণে অন্যান্য রাসায়নিকের সঙ্গে অ্যালকোহলও থাকে। তালুতে ঢেলে ঘষলেই কিছুক্ষণ পর তা শুকিয়ে যায়। হাত জীবাণুমুক্ত করার জন্য মূলত চিকিৎসকেরাই এটা নিয়মিত ব্যবহার করেন। নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীও তা ব্যবহার করেন। যাঁরা পরীক্ষাগারে কাজ করেন, তাঁরাও এটা নিয়মিত ব্যবহার করেন। তাঁদের বাইরে আরও অনেকে ব্যবহার করছেন হ্যান্ড স্যানিটাইজার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হাতে নোংরা দৃশ্যমান হলে সাবান-পানি দিয়ে ধুতে হবে। হাতের নোংরা দৃশ্যমান না হলে অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড রাব (হ্যান্ড স্যানিটাইজার) অথবা সাবান-পানি দিয়ে বারবার হাত ধুতে হবে।

(ঢাকাটাইমস/১২ মার্চ/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :