গার্ডিয়ান লাইফের নারী দিবস উদযাপন

প্রকাশ | ১২ মার্চ ২০২০, ১৩:৩৬ | আপডেট: ০৭ এপ্রিল ২০২১, ১৫:০০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

যথাযোগ্য মর্যাদার সঙ্গে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে গার্ডিয়ান লাইফ। সম্প্রতি সকল নারী কর্মীদের নিয়ে ফোকাস গ্রুপ ডিসকাসন আয়োজনের মাধ্যমে গার্ডিয়ান লাইফ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করে।

গার্ডিয়ান লাইফের হেড অফিসে কেক কাটিং সেশনের মাধ্যমে দিবসটি উদযাপনের ইতি টানা হয়। যেখানে উপস্থিত ছিলেন পরিচালক, ডেভিড জেমস হাওয়ার্ড গ্রিফিথস।

১৮৫৭ সালের ৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি সুচ কারখানার নারী শ্রমিকরা দৈনিক শ্রম ১২ ঘণ্টা থেকে কমিয়ে আট ঘণ্টায় আনা, ন্যায্য মজুরি এবং কর্মক্ষেত্রে সুস্থ ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে সোচ্চার হয়েছিলেন।

আন্দোলন করার অপরাধে সে সময় গ্রেপ্তার হন বহু নারী। কারাগারে নির্যাতিত হন অনেকেই। তিন বছর পরে ১৮৬০ সালের একই দিনে গঠন করা হয় ‘নারী শ্রমিক ইউনিয়ন’। ১৯০৮ সালে পোশাক ও বস্ত্রশিল্পের কারখানার প্রায় দেড় হাজার নারী শ্রমিক একই দাবিতে আন্দোলন করেন। অবশেষে আদায় করে নেন দৈনিক আট ঘণ্টা কাজ করার অধিকার।

১৯১০ সালের ৮মার্চ ডেনমাকের্র কোপেনহেগেনে অনুষ্ঠিত আন্তর্জাতিক সমাজতান্ত্রিক সম্মেলনে জার্মানির নেত্রী ক্লারা জেটকিন ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে ঘোষণা করেন। এরপর থেকেই সারাবিশ্বে দিবসটি আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

জাতিসংঘ ১৯৭৫ সালে আন্তর্জাতিক নারীবর্ষে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা শুরু করে। এর দুই বছর পর ১৯৭৭ সালে জাতিসংঘ দিনটিকে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

ঢাকাটাইমস/১২মার্চ/এমআর