ঝালকাঠিতে বিদেশ ফেরত চারজন হোম কোয়ারেন্টাইনে

প্রকাশ | ১২ মার্চ ২০২০, ২০:৪১

ঝালকাঠি প্রতিনিধি, ঢাকাটাইমস

ঝালকাঠির রাজাপুরে বিদেশ ফেরত চারজনকে নিজ নিজ পরিবারের নির্ধারিত কক্ষে কোয়ারেন্টাইনে রেখেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে সৌদি প্রবাসী দুজন, চীন প্রবাসী একজন ও নেদারল্যান্ড প্রবাসী একজন।

রাজাপুর উপজেলা করোনাভাইরাস সম্পর্কিত কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের টিএইচও আবুল খায়ের রাসেল জানান, বিদেশ ফেরত এসব ব্যক্তি জ্বর, কাশি, সর্দি, বুকে ব্যথা অনুভবসহ কিছু লক্ষণ দেখে তাদের বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। নিয়মিত তাদের স্বাস্থ্য পরীক্ষা ও স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। তবে স্বাস্থ্য পরীক্ষায় তাদের শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি। তারা নিজ বাড়িতে বিশেষ পর্যবেক্ষণে আছেন। তবে তাদের স্বাস্থ্যগত কোনো সমস্যা নেই।

এদের মধ্যে সৌদি আরব থেকে ৪ মার্চ দুজন, অন্য দুজন সিঙ্গাপুর থেকে ৭ মার্চ ও নেদারল্যান্ডস থেকে ৬ মার্চ দেশে এসেছেন। তারা সবাই ১৪ দিনের পর্যাবেক্ষণে থাকবেন। তবে তাদের পরিচয় সঙ্গত কারণেই প্রকাশ করা হচ্ছে না। কারণ এই ভাইরাসের কার্যক্ষমতা ১৪ দিন পর্যন্ত। আতঙ্কিত না হয়ে সবাইকে পরিষ্কার, পরিচ্ছন্ন ও সচেতন হতে বলেছেন তিনি।

ঝালকাঠি সিভিস সার্জন অফিস সূত্র জানিয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে সদর হাসপাতালের দুটি কেবিনে চারটি বেড, রাজাপুর, কাঠালিয়া ও নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে চারটি করে বেড প্রস্তুত রাখা হয়েছে। তাদের চিকিৎসার জন্য একটি নির্দিষ্ট কর্নার রয়েছে।

রাজাপুর উপজেলা করোনাভাইরাস সম্পর্কিত কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ হাওলাদার বলেন, বিদেশ ফেরত মানুষদের আমাদের কর্মীদের মাধ্যমে খোঁজ-খবর নিয়ে তাদের নিশ্চিত করছি। এ পর্যন্ত চারজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। অন্য কারও সঙ্গে নিরাপদ দূরত্বে থাকতে বলা হয়েছে। প্রচার প্রচারণাসহ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা হচ্ছে।

(ঢাকাটাইমস/১২মার্চ/কেএম/এলএ)