সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে ভারত প্রবেশে নিষেধাজ্ঞা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ মার্চ ২০২০, ১৭:১১

চাঁপাইনবাবগঞ্জ সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশিদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার। শুক্রবার সন্ধ্যায় ভারত মহদিপুর ইমিগ্রেশনের ইনচার্জ দেবাশিষ এ নিষেধাজ্ঞার কথা মৌখিকভাবে সোনামসজিদ ইমিগ্রেশনকে জানান। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বহাল থাকবে এ নিষেধাজ্ঞা।

সোনামসজিদ ইমিগ্রেশন ইনচার্জ জাফর ইকবাল বিষয়টি নিশ্চিত করে জানান, করোনাভাইরাসের কারণে ভারত সরকার ভিসা বন্ধ করে দিয়েছে এবং পাসপোর্টধারী বাংলাদেশিদের ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। তবে ভারত থেকে পণ্যবাহী ট্রাক বন্দরে প্রবেশ স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

ইমিগ্রেশন দিয়ে ভারতগামী যাত্রী সোহেল রানা বলেন, ‘করোনাভাইরাসের কারণে ভারত ভিসা বন্ধসহ প্রবেশে নিষেধাজ্ঞা জারি করায় চিকিৎসা নিতে যাওয়া রোগী ও স্বজনরা বিপদে পড়েছে। ভ্রমণকারীদের ভারতে প্রবেশ করতে না দিলেও অসুস্থ রোগী ও তাদের স্বজনদের চিকিৎসার জন্য ভারত প্রবেশ করতে দেয়া দরকার ছিল।’

ভারতগামী আরো একজন যাত্রী তারেক বলেন, ‘আমার চিকিৎসা ও ওষুধের জন্য ভারত যাওয়া দরকার। এ নিষেধাজ্ঞায় যেতে পারছি না। এখন আমি কি করব বুঝতে পারছি না।’

জেলা সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরী জানান, গত দিনে ভারত-ইতালি ফেরত তিনজন প্রবাসীকে হোম কোরেন্টাইনে রাখা হয়েছে বলে জানান তিনি।

তিনি আরো জানান, করোনাভাইরাস শনাক্তে সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোস্টে তিন সদস্যবিশিষ্ট একটি দল কাজ করছে। এ ভাইরাস শনাক্ত রোগীর জন্য চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে একটি ও বাকি চার উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে একটি করে মোট পাঁচটি আইসোলেশন ইউনিট খোলা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক তাজরিক-উজ-জামান জানান, সোনামসজিদ ইমিগ্রেশন দিয়ে ভারত থেকে কোন যাত্রী ফর্মপূরণ করে দেশে প্রবেশ করবে।

তিনি আরো জানান, করোনাভাইরাস প্রতিরোধে জেলায় একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির মাধ্যমে জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে এ ভাইরাস সচেতনতায় বিভিন্নভাবে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। এছাড়াও মসজিদ ও মন্দিরগুলোতে সচেতনতামূলক বক্তব্য দেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/১৪মার্চ/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :