স্মার্টফোন জীবাণুমুক্ত করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০২০, ১৫:১৭

স্মার্টফোনের মাধ্যমে ও জীবাণু ছড়ায়। তাই নিয়মিত ফোন পরিষ্কার রাখা উচিত। কী করে পরিষ্কার রাখবেন আপনার ফোন। উপায় জানিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির তাদের ওয়েবসাইটে জানিয়েছে কীভাবে আইফোনসহ অন্যান্য স্মার্টফোন পরিষ্কার রাখা যাবে।

ওয়েবসাইটে বলা হয়েছে, ৭০ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল ওয়াইপ বা ক্লোরক্স ডিসইনফেক্টিং ওয়াইপস ব্যবহার করে ফোনের বাইরের অংশগুলো পরিষ্কার করা যেতে পারে। ব্লিচ কখনওই ব্যবহার করা উচিত নয়। পরিষ্কার করার সময় খেয়াল রাখতে হবে যেন ফোনের কোনও খোলা মুখে আর্দ্রতার স্পর্শ না থাকে।

ফোনে কালি, ডাই, নোংরা, খাদ্যকণা, তেল বা লোশন পড়ে গেলে সঙ্গে সঙ্গে সেটি পরিষ্কার করুন। এক্ষেত্রেও সমস্ত কেবল আনপ্লাগ করে আপনার ফোনটি বন্ধ করে নরম, সামান্য ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। ফ্রন্ট গ্লাসে থাকে ওলিওফোবিক আস্তরণ। তাতে ফিঙ্গারপ্রিন্টের দাগ পড়ে গেলে মুছতে নরম কাপড় দিয়ে ভাল করে মুছে নিন।

সমস্ত কেবল আনপ্লাগ করে আপনার ফোনটি বন্ধ করে দিন। এবার নরম, সামান্য ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করুন। লেন্সের কাপড় হলে খুব ভাল হয়।

ক্লিনিং প্রোডাক্ট ব্যবহার করবেন না। ফোনের কোনও খোলা মুখে যেন আর্দ্রতা স্পর্শ না করে।

খেয়াল রাখবেন হাইড্রোজেন পারক্সাইড রয়েছে এমন ক্লিনার, উইন্ডো ক্লিনার বা ঘর পরিষ্কার করার ক্লিনার দিয়ে কখনও পরিষ্কার করবেন না।

(ঢাকাটাইমস/১৫মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :