হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

প্রকাশ | ১৫ মার্চ ২০২০, ১৮:৪৫

হিলি (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

ভারত সরকার পেয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ায় দীর্ঘ সাড়ে পাঁচ মাস বন্ধ থাকার পর হিলি স্থল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। রবিবার বিকাল ৪টা থেকে পেয়াজ আমদানি শুরু হয়। পেঁয়াজ আমদানি শুরু হওয়ায় বন্দরে কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

এদিকে হিলি স্থল বন্দরের ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানির লক্ষ্যে প্রায় আট হাজার মেট্টিক টনের আমদানি অনুমতি পেয়েছে। সেই আলোকে তারা এলসি বা ঋণপত্র খুলেছেন। সেই এলসির আলোকে ভারত অভ্যন্তরের পাইপলাইনে দাঁড়িয়ে থাকা পেঁয়াজের গাড়িগুলো বাংলাদেশে প্রবেশ শুরু করেছে। রবিবার ১৯ গাড়ি পেঁয়াজ আমদানি হয়েছে, যার পরিমাণ ৪২৮ মেট্রিক টন।

গত ২ মার্চ রাতে ভারত সরকারের পক্ষে থেকে পেঁয়াজ রপ্তানির একটি পরিপত্র জারি করা হয়। পরিপত্রে বলা হয়েছে, আগামী ১৫ মার্চ থেকে ভারতীয় সব ধরনের পেঁয়াজ রপ্তানি করা হবে বাংলাদেশে। রপ্তানি কোনো নির্দিষ্ট মূল্য নির্ধারণ করা হয়নি। বাজার দরে ঋণপত্র খুলে পেঁয়াজ আমদানি করতে পারবেন ব্যবসায়ীরা। সেই পরিপত্রের  আলোকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

হিলি স্থল বন্দরের পেঁয়াজ ব্যবসায়ী মাহবুব ও সাদ্দাম জানান, বিকাল থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আমদানি শুরু হওয়ায় পেঁয়াজ ব্যবসায়ীদের মধ্যে যে হতাশা ছিল- তা কেটে গেছে। এখন প্রতিদিন বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত থাকবে। পেঁয়াজ আমদানি ঠিক থাকলে সামনের দিনে সাধারণ ক্রেতারা কম দামে পেঁয়াজ কিনতে পারবেন।

(ঢাকাটাইমস/১৫মার্চ/কেএম)