করোনায় আক্রান্ত হলো যেভাবে আমার ডাক্তার বন্ধু!

শেখ সাইফ, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ মার্চ ২০২০, ১৭:৪৫ | প্রকাশিত : ১৬ মার্চ ২০২০, ১২:৫১

ফেসবুকে আমরা একজন পরিচিত বন্ধু লিখেছেন তার ডাক্তার বন্ধু কীভাবে করোনা ভাইরাসে আক্রান্ত হলেন। ডাক্তারের ধর্ম রোগীর সেবা করা। কিন্তু দেশে যখন পর্যাপ্ত ভাইরাস শনাক্তের যন্ত্রপাতি নেই, চিকিৎসা উপকরণ কীট নেই তখন তো সাবধান হতেই হবে। পরিস্থিতি মোকাবেলা করতে কঠিন পদক্ষেপ নিতে হবে।

কীভাবে ডাক্তার বন্ধু আক্রান্ত হলেন? আমার ফেসবুক বন্ধু লিখেছেন- ‘ঢাকা মেডিকেলে গত কয়েকদিন ধরে প্রচুর ইতালি প্রবাসী গিয়েছেন যাদের আজকে রিপোর্টে করোনা পজেটিভ এসেছে। একবার ভাবুন তারা কি ক্ষতিটা করলো। এতগুলো রোগি মেডিকেলে ভর্তি হয়ে সবাইকে ঝুঁকিতে ফেললেন।

আমার বাল্যবন্ধু তাদের (সিলেট মেডিকেলে) চিকিৎসা দেওয়ার সময় নিজেই আজকে ইনফেক্টেটড হয়েছেন। তিনি পরিবারসহ সবাই নিজেদের জীবন ঝুঁকিতে ফেলে দিয়েছেন। এ বিপদের মাত্রা কত ভয়াবহ হবে পারে সেটা কল্পনাতীত। যেখানে বিশ্বের অনেক দেশ আমাদের থেকে উন্নত চিকিৎসা ব্যবস্থা থাকা সত্বেও প্রতিদিন এক দুইশ জন মারা যাচ্ছে। সেখানে আমাদের অবস্থা কী হবে ভাবতে পারছেন?

তিনি ক্ষোভের সঙ্গে আরো লিখেছেন- সরকার এখনো আছে মাত্র কয়েকজন রোগি,মাত্র কয়েকজন রোগি নিয়ে। ভাই ১লক্ষ মানুষ মরবে উইথ আউট ইভেন নোয়িং যে করোনা আক্রান্ত হয়ে মরেছে। টেস্ট কিট পর্যন্ত নেই আপনি বুঝবেন কি করে!

ক্ষতি যা হবার হয়ে গেছে, এখন ফল ভোগ করতে হবে আমাদের সবাইকে। যেসব মানুষ নিজের দেশ পরিবারের কথা না ভেবে নিজের গায়ের জোরে সবাইকে মেরে ফেলতে আসে তাদের জন্য বিন্দুমাত্র ইমোশন আমার আসছে না।

পরিবার পরিজন ছেড়ে, দেশ ছেড়ে যারা বিদেশে আছেন। তাদেরকে আমরা রেমিট্যান্স যোদ্ধা, দেশের অর্থনীতির চাকা ঘোরানো মানুষ যতকিছু বলি না কেন। যেভাই ইতালি প্রবাসীদের মূল্যায়ন করা হোক না কেন, কোনো ভাবেই দেশকে বিপর্যয়ের মুখে ফেলে দেওবার জন্য তাদের দায় এড়ানো যাবে না।

বিদেশে কেউ আরামে কাজ করে না। সবাই কষ্ট করে। আমাদের দেশেও যারা ৩০ ডিগ্রির উপরে তাপমাত্রায় যে মানুষটা রিক্সার প্যাডেল মারছে, যে মহিলারা ইট ভাঙছে তারা দেশের অর্থনীতির চাকা ঘোরায় না?

আপনি করোনার হাইয়েস্ট ইম্পেক্ট ওয়ালা একটা দেশ থেকে জোর করে নিজের দেশে চলে আসবেন। আপনি এটা জানার পরও চলে আসবেন। আপনার দেশ যে গরীব। এটা মাথায় রাখা উচিৎ। আপনারা ক্ষমা করেন। এমন মহা বিপর্যয়ের মুহূর্তে দেশের মানুষকে চরম ঝুকির মধ্যে ফেলে দেবেন না। দয়া করে এখন দেশে আসবেন না।

ঢাকাটাইমস/১৬মার্চ/এসএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :