বন্ধ হয়ে গেল গরিবের ট্রেন ‘ঈশা খাঁ’

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ মার্চ ২০২০, ২২:০৬ | প্রকাশিত : ১৭ মার্চ ২০২০, ২১:৪৯

বন্ধ হয়ে গেল ঢাকা-ভৈরব-ময়মনসিংহ লাইনের লোকাল ট্রেন ‘ঈশা খাঁ এক্সপ্রেস’। ৫০ বছরের পুরনো লোকাল এ ট্রেনটি শুক্রবার থেকে বন্ধ করে দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এর ফলে দরিদ্র যাত্রীরা ভৈরব থেকে এখন কাছাকাছি রেলস্টেশনে আর ভ্রমণ করতে পারবেন না।

দেশ স্বাধীনের পর থেকে ইশা খাঁ এক্সপ্রেস নামক লোকাল টেনটি ঢাকা-ভৈরব-ময়মনসিংহ রেলপথে চলাচল করত। আগাম কোন ঘোষণা না দিয়ে হঠাৎ রেলপথ মন্ত্রণালয়ের নির্দেশে গত চারদিন আগে ট্রেনটির চলাচল বন্ধ করে দেয়া হয়। ট্রেনটি বাতিল করায় দরিদ্র যাত্রীদেরকে দুর্ভোগ পোহাতে হবে।

এলাকাবাসী জানান, ট্রেনটি সকাল ১১টায় ঢাকা থেকে ছেড়ে প্রতিটি স্টেশনে বিরতি দিয়ে ভৈরব হয়ে ময়মনসিংহে পৌঁছত রাত ৮টায়। অন্যদিকে দুপুর ২টায় ময়মনসিংহ ছেড়ে ভৈরব রেলস্টেশন হয়ে রাত ৯টায় ঢাকা পৌঁছত। ট্রেনটি লোকাল হওয়ায় রেলওয়ের প্রতিটি স্টেশনে বিরতি দিত। এ কারণে দরিদ্র যাত্রীরা জরুরি কাজে ট্রেন ভ্রমণ করতে পারতেন। এছাড়া মালামাল পরিবহনেও ছিল সুবিধা। ভৈরব রেলস্টেশন থেকে মাছ-কাঁচামাল ঢাকায় পাঠাত ব্যবসায়ীরা। এই রেলপথে সব স্টেশনে আন্তঃনগর ট্রেনের বিরতি না থাকায় দরিদ্র যাত্রীদের একমাত্র ট্রেন ছিল ইশা খাঁ ট্রেন।

ময়মনসিংহ থেকে কাঁচামাল কিনে ভৈরবসহ বিভিন্ন জায়গায় বিক্রি করেন ব্যবসায়ী সুরুজ মিয়া। তিনি বলেন, ঈশা খাঁ ট্রেনটি ছিল গরিবের ট্রেন। ট্রেনটি লোকাল হওয়ায় আমরা মাছসহ বিভিন্ন কাঁচামাল ভৈরব থেকে ঢাকায় পরিবহন করতে পারতাম। এছাড়া দরিদ্র যাত্রীরা যাদের গন্তব্যস্থলে ভ্রমণ করতে পারত। ট্রেনটির চলাচল বন্ধ করে দেয়ায় গরিব যাত্রীরা দুর্ভোগে পড়বেন।

ভৈরব রেলওয়ে স্টেশনের মাস্টার কামরুজ্জামান জানান, রেলপথ মন্ত্রণালয়ের সিদ্ধান্তে কর্তৃপক্ষ চারদিন আগে ট্রেনটি বাতিল করে দেয়।

(ঢাকাটাইমস/১৭মার্চ/কেএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :