ইন্টারনেটে দেখা দিতে পারে ‘সাইবার করোনাভাইরাস’!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০২০, ১২:৫৭

করোনাভাইরাস বিশ্ব-মহামারিতে পরিণত হওয়ার সঙ্গে পাল্লা দিয়ে ইন্টারনেটভিত্তিক জালিয়াতি বাড়ছে পরিণামে দুনিয়াজুড়ে ‘সাইবার করোনাভাইরাসের’ প্রাদুর্ভাব দেখা দিতে পারে। কম্পিউটার ভাইরাস প্রতিরোধী সফটওয়ার নির্মাতা এবং সাইবারনিরাপত্তা বিষয়ক রাশিয়ার প্রতিষ্ঠান ক্যাস্পারেস্কি ল্যাবসহ কয়েকটি সংস্থা এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

ইন্টারনেটভিত্তিক দুষ্টচক্র এবং হ্যাকারগোষ্ঠী বিশ্বব্যাপী করোনাভাইরাস আতঙ্ককে পুঁজি করে অপ তৎপরতা শুরু করেছে। এসবের মধ্যে অন্যতম হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর নামে ভাইরাসযুক্ত ভুয়া ইমেইল পাঠানো। এই ইমেইলে ক্লিক করলে বা খোলা হলে ব্যবহারকারীর কম্পিউটারে ভাইরাস ঢুকবে। কোনো ভুয়া সাইটে নিয়ে যাবে। পরিণামে ব্যবহারকারীর কম্পিউটার থেকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়া হবে। এ ভাবে তথ্য হাতিয়ে নেয়াকে কম্পিউটার অপরাধ জগতে ফিশিং বলা হয়। খবর পার্সটুডের।

এছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের সহায়তা দেয়ার নামেও ভুয়া ইমেইল পাঠানো হতে পারে। এসব ক্ষেত্রে ব্যবহৃত হতে পারে বিশ্বব্যাংক বা আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ ভুয়া পরিচয়। ক্যাস্পারেস্কির ওয়েব সংক্রান্ত বিশ্লেষণ বিভাগের প্রধান কোন্সতানতিন ইগন্যাটিভ বলেন, করোনাভাইরাস নিয়ে ভুয়া বার্তা বা ইমেইল পাঠানোর হার বিশ্বব্যাপী বেড়েছে। প্রতিদিন যেকোনো মুহূর্তে এরকম বার্তা কয়েক হাজার পাঠানো হচ্ছে বলে ধারণা করেন তিনি।

জালিয়াতির শিকার না হওয়ার পথ বাতলে দিতে যেয়ে বিশেষজ্ঞদের অনেকেই নিরাপত্তা বিষয়ক প্রোগ্রাম ব্যবহার করা বা অ্যান্টি ভাইরাস চালু রাখার পরামর্শ দিয়েছেন।

ঢাকা টাইমস/১৮মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা