‘সুখ-সাফল্যের মায়াবী জগৎ’ বইটি নতুন করে ভাবতে শেখাবে

প্রকাশ | ১৯ মার্চ ২০২০, ১৭:২৮

ঢাকাটাইমস ডেস্ক

মানুষের রহস্যময় মনোজগতের বিশেষক লেখক আবু রেজা ইয়াহিয়ার এবারের আয়োজন ‘সুখ-সাফল্যের মায়াবী জগৎ’ বইটি পাঠককে সুখ সাফল্য বিষয়ে নতুন করে ভাবতে শেখাবে। অনুপ্রেরণা ও দিকনির্দেশনামূলক প্রবন্ধের সমন্বয়ে লেখা এ বইটি প্রকাশ করেছে চয়ন প্রকাশন।

লেখকের জীবন থেকে নেয়া অভিজ্ঞতা, দূরদৃষ্টি ও প্রজ্ঞার সমন্বয়ে লিখিত এ বইটি প্রখ্যাত চিত্রশিল্পী সৈয়দ লুৎফুল হকের প্রচ্ছদে আরো দৃষ্টিনন্দন রূপ পেয়েছে।

বইটিতে তুলে ধরা হয়েছে, মানুষের অন্তর্নিহিত শক্তি ও মানবিক গুণাবলীর স্ফুরণে একজন ব্যক্তি হয়ে উঠতে পারে জগতে স্মরণীয়। অন্যদিকে, হতাশার করাল গ্রাসে ওই মানুষটিই ছিটকে যেতে পারে সাফল্যের পথ থেকে।

জীবন নদীতে নিয়তই চলে সাফল্য-ব্যর্থতার জোয়ারভাটা। এ জোয়ার ভাটায় সফলতাকে বেছে নিয়ে সার্থকতার দিকে এগিয়ে যাওয়াই জীবনের উদ্দেশ্য। তবে জীবনের মায়াবী যে জগৎ রয়েছে তাতে প্রবেশ করতে প্রথমেই প্রয়োজন ইতিবাচক দৃষ্টিভঙ্গি। মানব মনের রহস্যময় জলাশয়ের গহীনে সুখ-দুঃখ দুটোই নিত্য খেলা করে। বইটির মাধ্যমে এই রহস্যময় জলাভূমির একটি পরিষ্কার মানচিত্র পাঠকদের সামনে উপস্থাপন করেছেন লেখক।

বইটির প্রতিটি বিষয়ই জীবনঘনিষ্ঠ যা একটি পর্ব থেকে পরবর্তী পর্বে পাঠককে টেনে নিয়ে যাবে।

বিষয়গুলো হলো- নীড় ছোট ক্ষতি নেই আকাশ তো বড়, নিজের দায়িত্ব নিজে নিন, শান্তি কোথা পাই, সুখের লাগিয়া এ ঘর বাঁধিনু, সুখ-দুঃখের সাতকাহন, মানুষ মানুষের জন্য, সময় গেলে সাধন হবে না, হৃদয় দিয়ে হৃদি অনুভব, জীবনের গল্প এতো ছোট নয়, কাজ দিয়ে বুনি স্বপ্নের জাল, পথ আমার গন্তব্য নয়-এবার আমি মানুষ হবো, অবিনশ্বরের তরে নশ্বরের অভিযাত্রা, দুঃখ কিসে যায়, ইতিবাচকতায় সাহস আসে, মহান স্রষ্টায় আত্মনিবেদন, জীবন সে তো বহুরূপী, চাপ-তাপ-উত্তাপ, এমপ্যাথি, আশায় বসতি, সফলতার চিরন্তন সূত্র, সফলতার অ আ ক খ, মানুষ চলে মনের বলে, আশা চাই ভালোবাসা চাই, লক্ষ্য হোক অটুট, ভয়কে জয় করে এগিয়ে যেতে হয়, সিদ্ধান্ত সিদ্ধান্তহীনতা আর দীর্ঘসূত্রিতা, আত্মনির্মাণ, বর্তমানে বসবাস ও ঈগলের চোখ।

(ঢাকাটাইমস/১৯মার্চ/পিএল/এলএ)