শিবচর লকডাউন

প্রকাশ | ১৯ মার্চ ২০২০, ২০:২৪ | আপডেট: ১৯ মার্চ ২০২০, ২০:৩৫

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

করোনাভাইরাস প্রতিরোধে মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউন (অবরুদ্ধ) ঘোষণা করেছে প্রশাসন। এ উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত দেশ থেকে প্রচুর প্রবাসী বাংলাদেশি আসার পর ভাইরাসটি ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হওয়ায় এ ঘোষাণা দিল প্রশাসন।

বৃহস্পতিবার বিকালে করোনা প্রতিরোধে জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয় উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান জানান, যেহেতু শিবচর করোনাভাইরাসের ঝুঁকিতে রয়েছে তাই বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা থেকে অনির্দিষ্ট কালের জন্য ২৪ঘণ্টা সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ও ওষুধের দোকান, ফার্মেসি খোলা রাখা যাবে। বিশেষ করে বিদেশ ফেরত প্রবাসী নিজ বাড়িতে অবস্থান করার জন্য অনুরোধ জানান তিনি। এছাড়া কেউ যদি হোম কোয়ারেন্টাইন না মানেন তাহলে শিবচর নন্দকুমার ইনস্টিটিউশনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে বলে জানান তিনি।

সম্প্রতি করোনা ঝুঁকিতে শিবচরকে সর্বাধিক ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার বিকালে করোনা প্রতিরোধে জরুরি সভার আয়োজন করে শিবচর উপজেলা প্রশাসন।

এদিকে মাদারীপুর জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, মাদারীপুরে ২১২ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি দুজনকে ঢাকায় আইসোলেশনে রাখা হয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, করোনাভাইরাস প্রতিরোধে মাদারীপুর সদর হাসপাতালের নতুন ভবনে ১০০ শয্যা প্রস্তুত করা হয়েছে। সদর হাসপাতালের পুরাতন ভবনের দুটি কেবিনের চারটি বেড প্রস্তুত করা হয়েছে। চারটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুটি করে বেড প্রস্তুত রাখা হয়েছে।

জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) দেয়া তথ্যমতে, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও তিনজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১৭ জনে দাঁড়িয়েছে। এরই মধ্যে করোনায় একজনের মৃত্যু হয়েছে গতকাল মঙ্গলবার।

 ঢাকাটাইমস/১৯মার্চ/ইএস