করোনায় বারুণী মেলা স্থগিত

নিজস্ব প্রতিবেদক, গোপালগঞ্জ
| আপডেট : ১৯ মার্চ ২০২০, ২২:২৫ | প্রকাশিত : ১৯ মার্চ ২০২০, ২২:০২

গোপালগঞ্জে দুইশ বছরের অধিক সময় ধরে চলে আসা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ স্নানোৎসব ও মহা-বারুনী মেলা স্থগিত করা হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে বৃহস্পতিবার দুপুর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলন থেকে জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও হরিচাঁদ ঠাকুরের উত্তরসূরী ও কাশিয়ানী উপজেলা পরিষদ চেয়ারম্যান সুব্রত ঠাকুর স্নানোৎসব ও বারুনী মেলা স্থগিতের ঘোষণা দেন।

হিন্দু সম্প্রদায়ের মুক্তি ও ত্রাণকর্তা হিসেবে খ্যাত শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের জন্ম তিথিতে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দির ঐতিহ্যবাহী ঠাকুর বাড়িতে এ স্নানোৎসব ও মহা-বারুণী মেলা অনুষ্ঠিত হয়ে থাকে। এ স্নানোৎসবে দেশ-বিদেশের প্রায় ১০ লক্ষাধিক মতুয়া ভক্ত স্নান ও মেলায় যোগ দেন। প্রতি বছরের ন্যায় এবারও আগামী ২১ ও ২২ মার্চ স্নানোৎসব ও বারুনী মেলা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশসহ সারাবিশ্বে করোনা ভাইরাসের আক্রমণ শুরু হওয়ায় জরুরি এ সংবাদ সম্মেলন করে উৎসব স্থগিত ঘোষণা করা হয়।

কাশিয়ানী উপজেলা পরিষদ চেয়ারমান ও হরিচাঁদ ঠাকুরের উত্তরসুরী সুব্রত ঠাকুর দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে ও সকলের সুস্থতার কথা চিন্তা করে হিন্দু ধর্মের সর্ববৃহৎ কাশিয়ানীর ওড়াকান্দির ২০২০ সালের স্নানোৎসব ও মহা-বারুণীর মেলা স্থগিত ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, কারো হাঁচি, কাশি ও সর্দি সমস্যা দেখা দিলে তাদের মসজিদে, মন্দিরে না গিয়ে বাড়িতে বসে ধর্মীয় কাজ করার আহবান জানান। করোনার আতঙ্ক নিয়ে কেউ অবৈধ বাণিজ্য করলে বা বাড়তি মুনাফা আদায় করলে তার বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করারও হুঁশিয়ারি দেন তিনি।

পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান কোয়ারেন্টাইনের নিয়ম না ভাঙ্গার অনুরোধ জানিয়ে বলেছেন, বিদেশ ফেরত কোন ব্যক্তি অন্য কারোর ক্ষতির কারণ হয়ে দাঁড়ালে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেন। বাধ্যতামূলকভাবে তাদের কোয়ারেন্টাইনের নিয়মনীতি পালন করতে হবে।

সংবাদ সম্মেলনে জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সভাপতি চৌধুরী ইমদাদুল হক, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সিভিল সার্জন নিয়াজ মোহাম্মাদ, জনস্বাস্থ্য প্রকৌশল নির্বাহী প্রকৌশলী দীপক চন্দ্র হালদার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইলিয়াসুর রহমান, কাশিয়ানী উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদ, কাশিয়ানী থানার ওসি আজিজুর রহমান প্রমুখ।

(ঢাকাটাইমস/১৯মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :