ভালুকায় হাসপাতাল থেকে ফিরে রাস্তায় সন্তান প্রসব

ভালুকা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২০, ২২:২৯

ময়মনসিংহের ভালুকা সরকারি হাসপাতালের চিকিৎসকদের গাফিলতিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া রোগীকে ময়মনসিংহ মেডিকেল কলেজে পাঠানোর ১৫ মিনিটের মাথায় রাস্তায় সন্তান প্রসব করেন রাজিয়া খাতুন (২২) নামে এক প্রসূতি। গত বুধবার রাত সাড়ে ৯টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভালুকা বাসস্ট্যান্ডের ফুটওভার ব্রিজের নিচে এ ঘটনা ঘটে।

হাসপাতাল ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ত্রিশাল উপজেলার বালিপাড়া গ্রামের বাসিন্দা আব্দুস ছামাদ ভালুকা শেফার্ড মিলে ফল্ডিং পদে চাকরি করেন। একই মিলে তার স্ত্রী রাজিয়া খাতুনও চাকরি করেন। তিনি পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের ওয়াবদা এলাকার মঞ্জিলা খাতুনের বাসায় সপরিবারে ভাড়া থাকেন। রাজিয়া খাতুনের প্রসব ব্যথা উঠলে তাকে রাত সাড়ে ৮টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। রাজিয়াকে দেখে জরুরি বিভাগের চিকিৎসক ডা. অমিত কুমার রায় রোগীকে আল্ট্রাসনোগ্রাম করার জন্য বলেন। আল্ট্রাসনোগ্রাম করে রাজিয়াকে নিয়ে আবার হাসপাতালে গেলে নার্স শামীমা রিপোর্ট দেখে রোগীর স্বামীকে বলে দেন রাজিয়াকে ময়মনসিংহে নিয়ে যাওয়ার জন্য। আব্দুস ছামাদ কোনো উপায় না দেখে রিকশাযোগে রাজিয়াকে নিয়ে ভালুকা বাসস্ট্যান্ডে আসার পর তার স্ত্রী ও শাশুড়ি মোমেনা আক্তারকে দাঁড় করিয়ে গাড়ির জন্য স্ট্যান্ডে যান। এর মধ্যে রাজিয়ার প্রচণ্ড প্রসব ব্যথা ওঠে। এ সময় ক্রাউন ওয়্যারস (প্রা.) লিমিটিডের নারী শ্রমিকরা এ অবস্থা দেখে ১০/১২ জন শ্রমিক চারপাশ থেকে ঘিরে দাঁড়ায় এবং মিল শ্রমিক সুমার সহযোগিতায় রাজিয়া ছেলে সন্তান প্রসব করেন।

রাজিয়ার রক্তক্ষরণ শুরু হলে তাকে উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীসহ স্থানীয়রা আবারো ভালুকা সরকারি হাসপাতালে নিয়ে যায়। পরে রক্ত দেয়া হলে কিছুটা উন্নতি হয়। বর্তমানে মা ও শিশু ভালো আছে এবং শঙ্কামুক্ত।

নার্স শামীমা আক্তার বলেন, ‘আমি আল্ট্রার রিপোর্ট দেখে রোগীকে ময়মনসিংহ হাসপাতালে নিয়ে যেতে বলেছি। এটা আমার ভুল হয়েছে।’

জরুরি বিভাগের চিকিৎসক ডা.অমিত কুমার রায় বলেন, ‘আমি রোগীকে ময়মনসিংহ রেফার্ড করিনি।’ তাহলে রোগীর স্বামী কি অঙ্গীকারনামা দিয়ে এ হাসপাতাল থেকে নিয়ে গেছেন- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘সেটা আমি জানি না’।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সোহেলী শারমিন বলেন, ‘আমি খবর নিয়ে দেখলাম, হাসপাতালের বাইরে একটি বাচ্চা হয়েছে। এখন মা ও নবজাতক ভালই আছেন।’

(ঢাকাটাইমস/১৯মার্চ/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :