চাঁপাইনবাবগঞ্জে ভুয়া সাংবাদিক আটক

প্রকাশ | ২১ মার্চ ২০২০, ২০:২৭

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

চাঁপাইনবাবগঞ্জে করোনাভাইরাস নিয়ে ফেসবুকে অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে রুবেল নামে এক ভুয়া সাংবাদিককে কারাগারে পাঠিয়েছে আদালত। গত শুক্রবার বিকালে জেলা গোয়েন্দা পুলিশ শহরের সেন্টু মার্কেটের সামনে থেকে তাকে আটকের পর আদালতে নিলে কারাগারে পাঠানোর এ নির্দেশ দেয়া হয়।

আটক রুবেল চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার কল্যাণপুর এলাকার বাসিন্দা। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে ডিবি পুলিশ।

বিষয়টি নিশ্চিত করেন জেলা গোয়েন্দা পুলিশের এসআই আবু আব্দুল্লাহ জাহিদ।

তিনি জানান, রুবেল নামে একটি ফেসবুক আইডি থেকে করোনাভাইরাস নিয়ে মিথ্যা বিভ্রান্তিকর গুজব প্রচার করেন। বিষয়টি জেলা পুলিশের নজরে এলে তদন্তের মাধ্যমে রুবেলের অবস্থান নিশ্চিত করে তাকে আটক করা হয়। এসময় তার থেকে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম সংস্থা ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি বাংলা) ভুয়া লোগো ও আইডি কার্ড জব্দ করা হয়।

আটক রুবেল হত্যা ও মাদকসহ একাধিক মামলা থেকে জামিনে বেরিয়ে কিছুদিন আগে আদালতে মহরিল হিসেবে কাজ করতেন বলে জানান তিনি।

জানা গেছে, রুবেল প্রাথমিক বিদ্যালয়ের গণ্ডি পেরোইনি। তবে নিজেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা দাবি করেন। আর বিবিসি বাংলার সাংবাদিক পরিচয় দেন। তিনি সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন জায়গায় মানুষকে ভয়ভীতি দেখিয়ে চাঁদাবাজি দাবি করেন বলে অভিযোগ রয়েছে।

এ ব্যাপারে স্থানীয় সাংবাদিক নেতাদের দাবি, গণমাধ্যমগুলো নূন্যতম যোগ্যতা যাচাই-বাছাই ছাড়া হর হামেসায় কার্ড ও লোগো দিয়ে দিচ্ছে। জেলার বিভিন্ন জায়গায় এ ধরনের আরো একাধিক সাংবাদিক জেলায় দাপিয়ে বেড়াচ্ছে বলে তাদের দাবি।

(ঢাকাটাইমস/২১মার্চ/পিএল/এলএ)