প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে বাসদ’র মানববন্ধন

প্রকাশ | ২১ মার্চ ২০২০, ২০:৪৯

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস

‘করোনার অজুহাতে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ানো চলবে না, তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে ও আন্তঃনদী সংযোগ প্রকল্পের মাধ্যমে ব্রহ্মপুত্রের পানি সরিয়ে নেওয়ার প্রতিবাদে আন্দোলন গড়ে তুলুন, বাংলাদেশকে মরুভূমি হওয়ার বিপদ থেকে রক্ষা করুন’ লেখা সংবলিত ব্যানার এবং প্ল্যাকার্ড হাতে মানববন্ধন করেছে বাসদ বগুড়া জেলা শাখা। শনিবার বেলা সাড়ে ১১টায় শহরের সাতমাথায় এই মানববন্ধন হয়।

তবে গত ১৯ মার্চ থেকে বগুড়া জেলা প্রশাসন থেকে করোনা ভাইরাস প্রতিরোধে সাতমাথা এলাকায় মিটিং মিছিল সমাবেশ মানববন্ধসহ সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে। জেলা প্রশাসনের এই নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে আজকের মানববন্ধন কর্মসূচি পালন করল বামপন্থি এই রাজনৈতিক দলটি।

বাসদ বগুড়া জেলার আহ্বায়ক সাইফুল ইসলাম পল্টুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন- বাসদ জেলা সদস্য সচিব সইফুজ্জামান টুটুল, রাজশাহী জেলা বাসদ সমন্বয়ক আলফাজ হোসেন, জেলা সদস্য, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট জেলা সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা আহ্বায়ক দিলরুবা নূরী, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জেলা সভাপতি ধনঞ্জয় বর্মন প্রমুখ।

মানববন্ধনে বাসদ বগুড়া জেলা শাখার আহ্বায়ক সাইফুল ইসলাম পল্টু বলেন, শুষ্ক মৌসুম শুরুর প্রাক্কালে বাসদের উদ্যোগে ঢাকা-তিস্তা ব্যারেজ মার্চ করে ভারত কর্তৃক একতরফাভাবে পানি প্রত্যাহারের প্রতিবাদ, জনসচেতনতা সৃষ্টি ও সরকারের নতজানু নীতির প্রতিবাদ করার কর্মসূচি ছিল। করোনার ভয়াবহতা, সংক্রমণ ঝুঁকি বিবেচনা করে আমরা তিস্তা মার্চ কর্মসূচি স্থগিত করেছি। কিন্তু ভারতের পানি আগ্রাসন নিয়ে জাতীয় সংকটের বিরুদ্ধে আমাদের আন্দোলন চলমান রাখার অংশ হিসেবে এই আতঙ্কজনক পরিস্থিতিতেও আমরা সংক্ষিপ্ত আকারে কর্মসূচি পালন করছি।

এ সময় তিনি বলেন, ভারতের সাথে বাংলাদেশের বন্ধুত্বের গাল ভরা বুলির আড়ালে আমাদের পানির অধিকার যেন হারিয়ে না যায় সে ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানান। এছাড়া করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে কথার বাগারম্বর না করে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও পর্যাপ্ত বাজেট বরাদ্দের জন্য সরকারের প্রতি দাবি জানান।

মানববন্ধনে অন্যান্য নেতৃবৃন্দ বলেন, করোনার আতঙ্কে এখন জনজীবন আতঙ্কিত। এর সুযোগ নিয়ে এক শ্রেণির মুনাফালোভী ব্যবসায়ী ইতোমধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি করে জনজীবনে আরো সংকট নামিয়ে আনছে। অথচ সরকারের সেদিকে ভ্রুক্ষেপ নেই। তারা দ্রব্যমূল্য বৃদ্ধি প্রতিরোধে ব্যবস্থাগ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম বদিউজ্জামান ঢাকা টাইমসকে জানান, সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ। তারা কোন অনুমতি নেয়নি। নিষেধাজ্ঞা সত্ত্বেও তারা কীভাবে মানববন্ধন করল, সে সময় প্রশাসনের লোকজনও সেখানে ছিল, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে কেউ জানায়নি। আমাকে কেউ না জানালে আমি কি করতে পারি?

(ঢাকাটাইমস/২১মার্চ/এলএ)