হাসপাতালে প্রেসক্রিপশন সার্ভে, থাকছে না রোগীদের গোপনীয়তা

মুজাহিদুল ইসলাম নাঈম, আলফাডাঙ্গা
| আপডেট : ২৩ মার্চ ২০২০, ১৭:১৩ | প্রকাশিত : ২৩ মার্চ ২০২০, ১৭:১২

ফরিদপুরের আলফাডাঙ্গায় বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিদের রোগীর প্রেসক্রিপশন সার্ভে চলছে। প্রতিনিধিদের প্রতিযোগিতার বিড়ম্বনার শিকার হচ্ছেন চিকিৎসক দেখাতে আসা শতশত রোগী।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতর ও বাইরে এ প্রতিযোগিতা চলছে ব্যাপকভাবে। এমনকি অনেক কোম্পানির ২০ থেকে ২৫টি ছবি প্রতিদিনই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট পাঠানো লাগে। চিকিৎসকের দেয়া ওইসব প্রেসক্রিপশনে রোগীর কোন গোপন রোগের ওষুধ লেখা থাকলেও কোম্পানির প্রতিনিধিরা রোগীর কাছ থেকে প্রেসক্রিপশন কেড়ে নিয়ে পড়া ও মোবাইলে ছবি তুলে রাখায় রোগীরা বিব্রত বোধ করেন।

অনুসন্ধান করে জানা গেছে, রোগীর প্রেসক্রিপশনে কী ধরনের রোগের বা কোন কোম্পানির ওষুধ লিখেছেন প্রতিনিধিরা ছবি তুলে কোম্পানিকে জানানোর জন্যই এই কাজ করে চলেছেন।

গত কয়েকদিন সরেজমিনে দেখা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও ক্লিনিকের বাইরে ওষুুধ কোম্পানির প্রতিনিধিরা দলবদ্ধ হয়ে অপেক্ষা করতে থাকে। রোগীরা চিকিৎসকের চেম্বার থেকে বের হবার সাথে সাথে রোগীর হাত থেকে প্রেসক্রিপশন কেড়ে নিয়ে পড়া ও মোবাইলে ছবি তুলে নিচ্ছেন। একজন-দু’জন নয় ২০/২২ জন প্রতিনিধি এই কাজে ব্যস্ত থাকেন। এতে রোগীর মূল্যবান সময় যেমন ব্যয় হচ্ছে, অপরদিকে পড়ছেন অস্বস্তিতেও।

এ সময় একজন নারী রোগী অভিযোগ করে বলেন, তিনি গোপন ব্যধির জন্য চিকিৎসকের কাছে এসেছিলেন। তার চিকিৎসকের দেয়া ব্যবস্থাপত্র প্রতিনিধিরা জোর করে কেড়ে নিয়ে মোবাইলে ছবি তুলে নিয়েছেন। এতে তার গোপনীয়তা রক্ষা হয়নি এবং তিনি ক্ষোভ প্রকাশ করেন।

একাধিক সূত্র জানিয়েছে, আলফাডাঙ্গা উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী বোয়ালমারী ও কাশিয়ানী উপজেলা থেকে রোগীরাও এখানে চিকিৎসা নিতে আসেন। সে কারণে এ উপজেলায় বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক এবং ওষুধের দোকান গড়ে উঠেছে। যে কারণে শতাধিক ওষুধ কোম্পানি এখানে তাদের প্রতিনিধি দ্বারা ওষুধ বিক্রি করে থাকে। প্রতিদিন লক্ষাধিক টাকার ওষুধ বিক্রি করে থাকে এসব প্রতিনিধিরা।

আলফাডাঙ্গা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজমুল হাসান ঢাকা টাইমসকে বলেন, রোগীর ব্যবস্থাপত্রের ছবি তোলা অন্যায়। এতে রোগীর ব্যক্তিগত গোপনীয়তা নষ্ট হয়। চিকিৎসকের কক্ষ থেকে বের হওয়ার পর রোগী ওষুধ সংগ্রহে ব্যস্ত থাকেন। সে সময়ে বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধি ব্যবস্থাপত্রের ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েন। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অবগত আছে। তবে এখনও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আমাদের এ বিষয়ে কোন নির্দেশনা দেয়নি। তারপরেও আমরা উপজেলা প্রশাসনকে বিষয়টি অবগত করেছি। সামনে আইনশৃঙ্খলা মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হলে আমরা তাদের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

(ঢাকাটাইমস/২৩মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :