‘সিলেটের সেই নারী করোনায় আক্রান্ত ‍ছিলেন না’

প্রকাশ | ২৪ মার্চ ২০২০, ১২:০২

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস

সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে মারা যাওয়া যুক্তরাজ্য ফেরত সেই নারীর শরীরে কোভিড-১৯ পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে জানিয়েছে সরকারের সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আইইডিসিআর’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর এ তথ্য নিশ্চিত করেছেন।

সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল বলেন, আইইডিসিআরের পরীক্ষায় ওই নারীর শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে গত ৪ মার্চ লন্ডন থেকে দেশে ফেরেন ওই নারী। তিনি সুনামগঞ্জের জগন্নাথপুর এলাকার বাসিন্দা।

জ্বর, সর্দি, কাশির সঙ্গে শাসকষ্টের উপসর্গ দেখা দিয়ে গত ২০ মার্চ ওই নারীকে শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ভর্তি করা হয়। করোনাভাইরাসের মত উপসর্গ থাকায় তাকে রাখা হয় আইসোলেশনে।

দুই দিন আইসোলেশনে থাকার পর গত রবিবার ভোররাতে মারা যান ৬১ বছর বয়সী ওই নারী। সংক্রমণবিধি অনুযায়ী ওইদিনই তাকে নগরীর মানিকপীর কবরস্থানে দাফন করা হয়।

মারা যাওয়া সেই নারী পরিবারের সবাইকে বাধ্যতামূলক হোমকোয়ারেন্টাইনে পাঠায় জেলা প্রশাসন।

গত বছরের শেষ দিন চীনের উহান শহরে প্রথম করোনাভাইসের রোগী শনাক্ত হয়। এরপর এই ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত প্রাণসংহারি এই ভাইরাসে আক্রান্ত হয়ে সাড়ে ১৬ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

গত ৮ মার্চ বাংলাদেশেও প্রথম করোনাভাইরাসের রোগী শনাক্ত হয়। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্তের কথা জানানো হয়। সর্বশেষ তথ্য অনুযায়ী গতকাল পর্যন্ত ৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন দুইজন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন পাঁচজন।

ঢাকাটাইমস/২৪মার্চ/এমএ/এমআর