এক বক্স হ্যান্ড গ্লাভসের দাম ২০০০ টাকা!

শেখ সাইফ, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২০, ১৪:৩৪ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২০, ১৩:৫৪

করোনাভাইরাস ছড়ানোর ক্ষেত্রে যখন হাত দায়ী তখন হাতকে আটকাতেই হবে। এজন্য সবাই এখন হ্যান্ড গ্লাভস পরছেন। মাস্ক বিক্রির পাশাপাশি তাই হ্যান্ড গ্লাভসের চাহিদাও বেড়েছে অনেক। একজোড়া হ্যান্ড গ্লাভস ২০ টাকা। তবে কোনো কোনো ফার্মেসি এক বক্স হ্যান্ড গ্লাভসের দাম বলছেন ২০০০ টাকা।

গতকাল সন্ধ্যায় অফিস থেকে বাসায় ফেরার পথে বাংলামোটর থেকে ফার্মগেট পর্যন্ত হেঁটেছি। এসময় রাস্তার পাশে মাস্ক বিক্রেতাদের সঙ্গে কথা বলি। বিক্রেতাদের সবাই একই দামে হ্যান্ড গ্লাভস ও মাস্ক বিক্রি করছেন। এক বিক্রেতাকে জিজ্ঞাসা করলাম এক বক্স হ্যান্ড গ্লাভস কত টাকায় কিনেন আপনারা? বিক্রেতা বলেন, ‘ এক বক্স হ্যান্ড গ্লাভস আমরা ৭৫০ টাকা থেকে ৭৮০ টাকায় কিনে থাকি।’ কোথা থেকে কিনেছেন? ‘ চকবাজার থেকে’।

এবার বিক্রেতা নিজে থেকেই বললেন, ‘ যে হ্যান্ড গ্লাভসের দাম ছিল ১৫০ টাকা থেকে ২০০ টাকার মধ্যে সেটি এখন এতো দাম দিয়ে কিনতে হচ্ছে। কী করব বলেন! তবুও মানুষ কিনছে। প্রতিদিন দুই-তিন বক্স বিক্রি হয়ে যায়।’

প্রথমদিকে মাস্কের চাহিদা বেড়ে গিয়েছিল। তখন ৩০ টাকার মাস্ক ৭০-৮০ টাকায়ও বিক্রি হয়েছে। এখন দাম আবার আগের মত হয়েছে জানান তিনি।

ফুটপাথের বিক্রেতারা ২০টাকা জোড়াতেই বিক্রি করছেন হ্যান্ড গ্লাভস। আর মাস্ক ২০ টাকা থেকে শুরু করে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এবার আমি বাসায় যাওয়ার জন্য ফার্মগেট থেকে বাসে উঠলাম। বাসের অধিকাংশ যাত্রীর হাতে হ্যান্ড গ্লাভস দেখলাম। মনে মনে খুশি হলাম দেখে। যা হোক আমাদের মাঝে করোনা রোধে সচেতনতা বাড়ছে। এবার মিরপুরের কাজিপাড়ায় নেমে খোঁজ নিলাম। সব জায়গায় একই দামে বিক্রি হচ্ছে মাস্ক ও হ্যান্ড গ্লাভস। এবার ফার্মেসিতে গেলাম। নিজের জন্য হ্যান্ড গ্লাভস কেনার জন্য। দোকানের একজন বিক্রেতার কাছে হ্যান্ড গ্লাভসের দাম জিজ্ঞাসা করায় বললেন, জোড়া ২০ টাকা।

এবার বললাম একবক্স কত দাম নিবে? ফার্মেসির ছেলেটা বলে ‘২০০০ টাকা।’ বললাম দাম এত বেশি চাইছ কেন? তার উত্তর প্রতি হ্যান্ড গ্লাভসের জোড়া ২০ টাকা হলে এমন দামই হবে। তার সঙ্গে রীতিমত বাকবিতণ্ডা করে বলে এলাম। এটা করেন না। এমন দুঃসময়ে মানুষের উপর জুলুম করবেন না। প্রয়োজনে আইনের আওতায় নিলে বুঝবেন ঠেলা। সাবধান হোন।

যখন সবাই বড় বিপদের মধ্যে আছে তখন এক শ্রেণির ব্যবসায়ী আছেন অতিরিক্ত মুনাফার লোভে। ইচ্ছেমত দাম বাড়িয়ে দিচ্ছেন। মানুষের জীবনকে আরো নাজেহাল করে ছাড়ছেন। আমাদের মানসিকতার উন্নতি যে কবে ঘটবে! কবে যে আমরা প্রকৃত মানুষ হব। আসুন মানুষ হই। মানবিক হতে শিখি।

ঢাকাটাইমস/২৪মার্চ/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :