সবাইকে সঙ্গবদ্ধভাবে করোনা মোকাবেলা করতে হবে: ইনফান্তিনো

প্রকাশ | ২৪ মার্চ ২০২০, ১৯:১৯

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো বিশ্বাস করেন করোনাভাইরাসের কারনে স্থবির হয়ে যাওয়া পুরো ফুটবল বিশ্বকে নতুন করে সব পরিকল্পনা ঠিক করতে হবে। আগামী মে মাসের আগে কোন ধরনের ফুটবল মাঠে গড়ানোর আশা দেখছেন না ফিফা সভাপতি।

ফুটবলের এই প্রধান ব্যক্তি বলেছেন, ‘কোন ধরনের আতঙ্কিত না হয়ে সবাইকে একসাথে এর মোকাবেলা করতে হবে। প্রতিটি খেলোয়াড়ের স্বাস্থ্যের নিশ্চয়তা পেলেই কেবলমাত্র আমরা খেলা শুরু করবো। স্বাস্থ্যই প্রথম, এরপর সবকিছু।’

করোনা মহামারী পুরো ফুটবল বিশ্বকেই একটা টালমাটাল পরিস্থিতির মধ্যে ফেলে দিয়েছে। ইতোমধ্যেই এই মহামারীতে আক্রান্ত হয়ে ১৬৬ হাজারেরও বেশী মানুষের মৃত্যু হয়েছে।

ইউরো ২০২০ ও কোপা আমেরিকা এক বছরের জন্য পিছিয়ে দেয়া হয়েছে। ২০২১ সালের এই টুর্নামেন্ট নিয়েও রয়েছে অনিশ্চয়তা। ৫০ বছর বয়সী সুইস এই ফুটবল ব্যক্তিত্ব বলেন, ‘বিশ্ব অর্থনীতিতে এই ভাইরাস কতটা প্রভাব ফেলেছে সেটাও আমাদের পর্যবেক্ষণ করতে হবে। আমরা জানি না কবে নাগাদ সবকিছু স্বাভাবিক হবে। কিন্তু অবশ্যই সুযোগের দিকে তাকিয়ে থাকতে হবে। একধাপ পিছিয়ে গেলেও পুরো বিশ্ব ফুটবলকেই আমাদের নতুন ভাবে গড়ে তুলতে হবে, হতে পারে সেটা ভিন্ন ফর্মেটে। কিছু টুর্নামেন্টে হয়ত দলসংখ্যা কমে আসতে পারে। বাস্তবতা আমাদের মেনে নিতেই হবে।’

ইনফান্তিনোর চিন্তায় এখন খেলোয়াড়দের রেজিষ্ট্রেশন ও ট্রান্সফার। ৩০জুন বর্তমান ডেডলাইন শেষ হয়ে নতুন তারিখ শুরু হচ্ছে। কিন্তু এখানে বিকল্প কোন পন্থাও নেই। সে কারনেই সবাইকে নিজ নিজ অবস্থান থেকে বিষয়গুলো মোকাবেলার আহবান জানিয়েছেন ফিফা প্রধান।

(ঢাকাটাইমস/২৪ মার্চ/এআইএ)