বুধবার মুক্তি পেতে পারেন খালেদা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২০, ২০:৩০ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২০, ২০:২৮
ফাইল ছবি

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের প্রকোপের মধ্যে দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ড ছয় মাসের জন্য স্থগিত করে তাকে শর্তসাপেক্ষে মুক্তি দিচ্ছে সরকার। আইনগত কিছু প্রক্রিয়া সম্পন্নের পর আগামীকাল বুধবার তিনি মুক্তি পেতে পারেন বলে জানা গেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, খালেদা জিয়ার মুক্তির সুপারিশের ফাইলটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর অফিসে যাচ্ছে। আইনি প্রক্রিয়াগুলো আগামীকাল বুধবার দুপুরের মধ্যে শেষ হতে পারে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু ঢাকা টাইমসকে বলেন, ‘এরই মধ্যে আমরা খালেদা জিয়ার মুক্তির ফাইল হাতে পেয়েছি। এখন আমরা এই বিষয়ে একটি সারসংক্ষেপ তৈরি করে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে উপস্থাপন করবো। মন্ত্রীর অনুমোদনের পর সেই ফাইল প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদনের পর তাকে মুক্তি দেয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তা কারা কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। এরপরই তিনি কারাগার থেকে মুক্তি পাবেন।’

এর আগে বিকালে আইনমন্ত্রী আনিসুল হক তার নিজ বাসায় সাংবাদিকদের বলেন, ‘খালেদা জিয়াকে প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দেয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে খালেদা জিয়া ঢাকায় নিজ বাসায় থেকে চিকিৎসা নেবেন। দেশের বাইরে যেতে পারবেন না। সরকার মানবিক কারণে সদয় হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে। ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা (উপধারা-১) অনুযায়ী তার মুক্তির ব্যবস্থা করা হয়েছে।’

এদিকে হঠাৎ করে খালেদা জিয়া মুক্তি পাচ্ছেন এমন খবরে উৎসুক হয়েছেন বিএনপির নেতাকর্মীরা। তারা অনেকেই বঙ্গবন্ধু মেডিকেলের সামনে গিয়ে ভিড় করছেন, যেখানে প্রায় এক বছর ধরে চিকিৎসাধীন খালেদা জিয়া।

তবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নেতাকর্মীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। করোনা পরিস্থিতির মধ্যে সবাইকে সাবধানে থাকার আহ্বান জানিয়ে খালেদা মুক্তি পেলে ভিড় না করার অনুরোধ জানিয়েছেন তিনি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীও নেতাকর্মীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। দেরিতে হলেও এই সিদ্ধান্তের জন্য সরকারকে সাধুবাদ জানিয়েছেন বিএনপির এই নেতা।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে আছেন খালেদা জিয়া।তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় প্রায় এক বছর ধরে তিনি কারা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎসা নিচ্ছেন।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :