করোনা: স্পেনে জরুরি অবস্থার সময় বাড়ল

প্রকাশ | ২৪ মার্চ ২০২০, ২২:২৮

মোহাম্মদ ওয়াসি উদ্দিন, স্পেন

নভেল করোনাভাইরাসের মহামারীতে এক ভয়াবহ বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে ইউরোপের দেশ স্পেন। গত কয়েক দিনে দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত এবং মৃতের সংখ্যা বেড়েছে রেকর্ড হারে । স্পেনে করোনায় ২৪ ঘণ্টায় ৪৬২ জনের মৃত্যুর রেকর্ড হয়েছে। এটি যেন দেশটিকে ইতালির ভয়াবহতার দিকে ইঙ্গিত দিচ্ছে ।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী গত ২৩ শে মার্চ কভিড-১৯  এ আক্রান্তের সংখ্যা ছিল ৩৩ হাজার ১৩৬ জন। মৃতের সংখ্যা ছিল ২ হাজার ৩১১ জন এবং সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ৩৫৫ জন। ইতিমধ্যে  করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসার জন্য স্প্যানিশ সেনাবাহিনীর  সহযোগিতায় মাদ্রিদে গত দুই দিনে নির্মিত হয়েছে পাঁচ হাজার আসন বিশিষ্ট হাসপাতাল 'ইফেমা হাসপাতাল মাদ্রিদ '।

স্পেনের সামাজিক, অর্থনৈতিক এবং শ্রম ব্যবস্থায় করোনাভাইরাসের  প্রভাব ঠেকাতে দেশটির সরকার ২০০ বিলিয়ন ডলার ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছেন।  যার অর্ধেক পাবলিক গ্যারান্টি স্কিমে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের ব্যবসায়ী ও স্বকর্মসংস্থান  কর্মীদের জন্য ধার্য করেছেন এবং ১৭ বিলিয়ন ধার্য করেছেন করোনাভাইরাস দ্বারা প্রভাবিত সম্ভাব্য অন্যান্য খাতগুলোতে।  আর বাকিটা প্রাইভেট প্রতিষ্ঠানগুলোর জন্য।

কভিড-১৯  দ্রুত গতিতে ছড়িয়ে পড়ার কারণে স্পেনের প্রেসিডেন্ট পেদ্রো সানচেজ দেশটির রাষ্ট্রীয় জরুরি অবস্থা আরো ১৫ দিন বাড়িয়ে ১১ই এপ্রিল পর্যন্ত রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

ঢাকাটাইমস/২৪মার্চ/ইএস