লকডাউনে অসহায়দের পাশে মডেল স্বরণ

প্রকাশ | ২৫ মার্চ ২০২০, ১৫:০১

শেখ সাইফ, ঢাকাটাইমস

মহামারি করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে সরকার অনেক এলাকা লকডাউন করেছে। বন্ধ করেছে স্থল,আকাশ ও জলপথ। এমন সময় অস্বচ্ছল মানুষের জীবন জীবিকা চালানো কঠিন হয়ে যাচ্ছে। এজন্য তাদের পাশে এসে দাঁড়াচ্ছেন সামর্থ্যবান যুবকেরা।

উত্তরার রাজলক্ষ্মী এলাকায় অস্বচ্ছল মানুষের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন মডেল ও গণমাধ্যম ব্যক্তিত্ব স্বরণ রহমান। আজ সকাল থেকে তিনি ও তার কাছের মানুষেরা মিলে ৫০ জন অস্বচ্ছল মানুষের হাতে চাল, ডাল আলু, পেয়াজ, সাবান ও মাস্কের সমন্বয়ে একটি করে প্যাকেট তুলে দেন।     

 এ সম্পর্কে স্বরণ বলেন, ‘প্রথম বিতরণ পর্ব এখানেই শেষ। উত্তরার রাজলক্ষীতে ৫০ টি প্যাকেটে মোট ২৫০ কেজি চাল, ৩০ কেজি ডাল, ৫০ কেজি আলু, ৩০ কেজি পেয়াজ, ৫০টি সাবান এবং ৫০টি মাস্ক বিতরণে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, আগামী সপ্তাহে এরকম আরেকটি আয়োজন করার ইচ্ছা আছে আরো বড় করে। তবে আমার একার পক্ষে আর মনে হয় না এরকম করা সম্ভব হবে । কারণ আর্থিক সঙ্গতি ও জনবলের ব্যাপারটি এখানে জড়িত।

আপনারা পাশে না দাঁড়ালে হয়তোবা আর করতে পারবো না। তিনি সবাইকে পাশে থাকার আহ্বান জানান। আগামী ৩ দিনের মধ্যে যদি কিছু সাড়া পাই, ইনশাল্লাহ মন শক্ত করে আবার শুরু করবো।

আপনার ছোট ছোট কিছু অনুদান আমাদের আগামী সপ্তাহের প্রজেক্টকে সম্ভব করবে বলেও জানান স্বরণ রহমান।

এছাড়া ফেসবুকের মাধ্যমে অনেক মানুষ ও সংগঠন এরকম সাহায্যের হাতি বাড়িয়ে দেওয়ার কথা বলেছেন। একজন লিখেছেন  ‘মৌলভীবাজারের বরমচাল ইউনিয়নের ভিতরে বাড়ীতে লকডাউন অবস্থায় যদি কেউ খাবার সংকটে ভুগেন। তবে বরমচাল দরিদ্র কল্যাণ সংগঠনের যে কোনো সদস্য অথবা সংগঠনের ফোন নাম্বারে ০১৩০২৯২৯৪২৬ যোগাযোগ করলে বিনামূল্যে বরমচাল দরিদ্র কল্যাণ সংগঠন খাবার পৌঁছে দেয়ার চেষ্টা করবে।।

শুধুমাত্র খুব দরকার হলে এবং প্রশাসন দ্বারা বাড়ী "লকডাউন" হলে এবং তাঁদের অনুমতি পেলে আমরা খাবার প্রদান করতে পারবো।।

ইতিমধ্যে বাংলাদেশের অনেক বাড়ি লকডাউন করে দিয়েছে সরকার, দেশবাসীর মঙ্গলের জন্য সরকারের এমন সিদ্ধান্তকে সম্মান জানানোর অনুরোধ থাকবে।।

বরমচাল দরিদ্র কল্যাণ সংগঠনের এর আর্থিক অবস্তবতা খুব সীমিত, তাই অপব্যবহার না করার অনুরোধ থাকবে।।

আতংকিত হলে জটিলতার সৃষ্টি হয় তাই আতংকিত না হয়ে সচেতন হোন, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সরকারের সাথে সহযোগীতা করুন বিনা কারনে পণ্যের দাম বাড়ানো থেকে বিরত থাকুন, নিজের সাধ্যমতো চার পাশের মানুষকে সাহায্য করুন।

এভাবে অনেকে ক্ষোভ প্রকাশ করেও বিভিন্ন ফেসবুকে পোস্ট দিচ্ছেন। অনেকে দেশের প্রতিষ্ঠিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতি সাহায্যের হাত বারিয়ে দেওয়ার জন্য অনুরোধ করেছেন। এসময় মানুষের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানাচ্ছেন।

ঢাকাটাইমস/২৫মার্চ/এসকেএস