করোনা: সাত জেলায় পরিচ্ছন্নতা অভিযানে র‌্যাব-১১

প্রকাশ | ২৫ মার্চ ২০২০, ২০:০৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

করোনাভাইরাস মোকাবেলায় নারায়ণগঞ্জসহ সাতটি জেলায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযানে নেমেছে র‌্যাব-১১ ব্যাটালিয়ান।  বুধবার থেকে শহরের বিভিন্ন সড়কে চলমান যানবাহন এবং গুরুত্বপূর্ণ এলাকাগুলোর ভবনগুলোতে জীবাণুনাশক ওষুধ ক্লোরোকুইন স্প্রে করা হয়।

সরকারের নির্দেশ অনুযায়ী এই স্বাস্থ্যগত ঝুঁকিপূর্ণ সময়ে সতর্কতা অবলম্বনসহ অযথা বাইরে চলাফেরা না করতে সাধারণ মানুষকে আহ্বান জানান র‌্যাব-১১ এর কর্মকর্তারা।  এছাড়া জননিরাপত্তা নিশ্চিত করতে পাড়া মহল্লায় টহল কার্যক্রম জোরদারের পাশাপাশি জনসমাগমরোধেও নজরদারি করা হচ্ছে।

র‌্যাব-১১ জ্যেষ্ঠ সহকারী পরিচালক আলেপ উদ্দিন জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সশস্ত্র বাহিনী ও দেশের অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি র‌্যাব-১১ নানা পদক্ষেপ নিয়েছে। এই ব্যাটালিয়ানের আওতাধীন নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা ও লক্ষ্মীপুরসহ সাতটি জেলায় তাদের কার্যক্রম চলবে। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হচ্ছে পরিষ্কার-পচ্ছিন্ন পরিবেশ ও জনসচেতনতা সৃষ্টিতে। এ কারণে পরিবেশ জীবানুমুক্ত রাখতে সরকারের নির্দেশনা অনুযায়ী সর্বত্র জীবানুনাশক ওষুধ ক্লোরোকুইন স্প্রে করা হচ্ছে।

র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, এর পাশাপাশি বিভিন্ন বাজার নিয়ন্ত্রণ এবং জেলা সদরসহ বিভিন্ন উপজেলাগুলোতে বিদেশ ফেরত ব্যক্তিরা সরকারি নির্দেশে হোম কোয়ারেন্টাইনের আওতায় এসেছেন কি না সেটি নিশ্চিত করতে গোয়েন্দা নজরদারি করা হচ্ছে। যারা সরকারের আদেশ উপেক্ষা করে অধিক মুনাফা লাভের জন্য দ্রব্যমূল্য বৃদ্ধি করবেন এবং বিদেশ ফেরতরা স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে না আসবেন তাদের বিরুদ্ধে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত ব্যবস্থা নেবে বলেও জানান তিনি।

(ঢাকাটাইমস/২৫মার্চ/এএ/জেবি)