করোনা সন্দেহে ঈশ্বরদীতে রাশিয়ানদের বাড়ি লকডাউন

প্রকাশ | ২৬ মার্চ ২০২০, ১৬:৫৪ | আপডেট: ২৬ মার্চ ২০২০, ১৭:১৬

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি, ঢাকাটাইমস

করোনা আক্রান্ত সন্দেহে পাবনার ঈশ্বরদী উপজেলার নারিচা এলাকায় রাশিয়ানদের ভাড়া করা ‘হাউস-২’ লকডাউন করা হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত করোনা সন্দেহভাজন বেলারুশিয় নাগরিককে বুধবার রাত ১০টার পর ঢাকায় নেয়া হয়েছে। ওই বাড়িতে প্রকল্পে কর্মরত ১৫/১৬ জন বিদেশি নাগরিক বসবাস করছে বলে জানা গেছে। বাড়িটির গেট তালাবদ্ধ করে রাতেই পুলিশ মোতায়েন করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লকডাউনের বিষয়টি নিশ্চিত করেছেন। বাড়িটির মালিক জিন্নাহ সরদার।

ঈশ্বরদী হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ড. শফিকুল ইসলাম শামীম জানান, রূপপুর প্রকল্পের রাশিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান ‘অর্গানস্ত্রয়’-এ কর্মরত বেলারুশিয়ান নাগরিক চুপ্রিম ভিচেশ্লাভ (৩৭) করোনা পরীক্ষার জন্য বুধবার রাতে ঢাকায় গেছেন। তার গলা ব্যথা, কাশিসহ কিছু লক্ষণ  ছিল।

ওই প্রতিষ্ঠানের চিকিৎসক ডা. সের্গেই মারজভসও রোগীর সঙ্গে কথা বলেছেন। আগে তার গলায় একটি অপারেশন হয়। এ কারণেও গলা ব্যাথা হতে পারে বলে ধারনা করছেন ডা. সের্গেই মারজভস। ঈশ্বরদীতে করোনা পরীক্ষার কোনো কিট না থাকায় বাইরে না বের হয়ে তাকে হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হয়।

এ ব্যাপারে ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবীর জানান, এই বিদেশির বিষয়ে ঢাকায় আইইডিসিআর-এ কথা বলা হয়েছিল। তারা ঈশ্বরদী এসে নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষার কথা। কিন্তু সেই সময় না দিয়ে রাতেই অ্যাম্বুলেন্স নিয়ে চুপ্রিম ভিচেশ্লাভ করোনা পরীক্ষার জন্য ঢাকায় গেছেন। যে কারণে রাতেই ওই বাড়িতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

বেলারুশিয় এই নাগরিক সেপ্টেম্বরের শেষের দিকে ঈশ্বরদীতে আসেন। দেশে যাওয়ার জন্য তিনি কয়েকদিন আগে ঢাকায় যান। কিন্তু বিমান যোগাযোগ বন্ধ হওয়ায় তিনি কয়েকদিন ঢাকায় থেকে ফিরে আসেন। গলা ব্যাথা ও কাশি ছাড়াও আরো কোনো উপসর্গ ছিল কিনা জানা সম্ভব হয়নি। চুপ্রিম ভিচেশ্লাভ ফোনে চিকিৎসকদের বারবার তাকে সরেজমিনে পরীক্ষা-নিরীক্ষা করতে বললেও পিপিই না থাকায় চিকিৎসকরা কাছে যেতে পারেননি। এসব কারণে স্থানীয়ভাবে সুচিকিৎসা না পাওয়ার আশঙ্কায় দেরি না করে চুপ্রিম রাতই ঢাকায় রওনা হয়েছেন।

ইউএনও শিহাব রায়হান নারিচা এলাকার ওই বাড়ি লকডাউন করা হয়েছে বলে জানিয়েছেন। তিনি জানান, ওই বাড়িতে বসবাসরত অন্যান্য বিদেশিদেরও রূপপুর প্রকল্পে কাজে যেতে নিষেধ এবং প্রকল্পে প্রবেশের সিকিউরিটি পাশ ব্লক করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৬মার্চ/কেএম)