শ্রমজীবীদের জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করল কলেজশিক্ষার্থীরা

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০২০, ১৭:১৬

নিম্নবিত্ত শ্রমজীবী মানুষের মাঝে বিনামূল্যে বিতরণের লক্ষ্যে ভোলা সরকারি কলেজের একদল শিক্ষার্থী কম খরচে তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার। গত কয়েক দিন ধরে করোনা আতঙ্কের মধ্যে বাজারে হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দিলে তারা এ উদ্যোগটি গ্রহণ করেন। পরে তারা সফলও হন।

বৃহষ্পতিবার দুপুরে তাদের তৈরি হ্যান্ড স্যানিটাইজার শহরের বিভিন্ন জায়গায় শ্রমজীবী মানুষের মাঝে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা বিতরণ করেন।

এ হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজে সহায়তা করেছেন ভোলা সরকারি কলেজের রসায়ন বিভাগ। আর্থিক সহায়তা করেন গ্রামীণ জন উন্নয়ন সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম জাকারিয়ার জানান, কলেজের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান এসএম বশীর উল্লাহর তত্ত্বাবধানে স্বেচ্ছাশ্রমে চলছে এ হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণ কার্যক্রম। কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ছুটিতে না থেকে এ কাজে সহযোগিতা করছেন।

স্বাস্থ্য সংস্থার নির্দেশিত উপকরণে প্রাথমিকভাবে ৫০ ও ১০০ মিলি গ্রামের এক হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তেরি করা হচ্ছে।

তিনি আরো জানান, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত হয়ে প্রতিদিন বাড়ছে মৃত্যুর মিছিল। কোনো ধরনের প্রতিষেধক না থাকায় সতর্কতা, সচেতনতা ও পরিষ্কার থাকাই আপাতত এ ভাইরাস প্রতিরোধের একমাত্র কৌশল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে হাতের মাধ্যমে এ ভাইরাস সংক্রমণ হওয়ার কথা জানিয়ে নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার কথা বলা হচ্ছে। কিন্তু বাজারে এসব বস্তু চাহিদার তুলনায় একেবারেই অপ্রতুল। যে কারণে ভোগান্তিতে পড়েছে অনেকে। বিশেষ করে এ ভোগান্তির শিকার নিম্নবিত্ত শ্রমজীবী মানুষ। আর এ কারণেই আমাদের এ উদ্যোগ। আমাদের সার্বিক এ প্রয়াসটি তখনই সফল ও সার্থক হবে, যখন সকল মানুষকে সচেতন করে সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে করোনার সংক্রমণ থেকে মুক্ত করা যাবে।

গ্রামীণ জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাকির হোসেন মহিন বলেন, আমরা করোনা সংক্রমরোধে ভোলা সরকারি কলেজের হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিনামূল্যে বিতরণের বিষয়টি অবগত হয়ে প্রাথমিকভাবে তাদের এক লাখ টাকা সহায়তা করেছি। প্রয়োজনে আরো সহায়তা করা হবে।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :