করোনা নিয়ে উস্কানিমূলক স্ট্যাটাসে দুই শিক্ষক বরখাস্ত

প্রকাশ | ২৬ মার্চ ২০২০, ২৩:০০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মহামারি রূপ নেয়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে চিকিৎসকদের নিয়ে উস্কানিমূলক স্ট্যাটাস ও ছবি শেয়ার করায় দুই শিক্ষককে সাময়িক বরখাস্তের পাশাপাশি শোকজের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এ নির্দেশ দেন।

এই দুই শিক্ষক হলেন ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজের সহকারী অধ্যাপক (ইংরেজি) কাজী জাকিয়া ফেরদৌসী ও বরিশাল সরকারি মহিলা কলেজের প্রভাষক (দর্শন) সাহাদাত উল্লাহ কায়সার।

উস্কানিমূলক স্ট্যাটাস সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা অনুযায়ী অসদাচরণ হিসেবে গণ্য হওয়ায় তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮’ অনুযায়ী কেন তাদের বিরুদ্ধে বিভাগীয় কার্যক্রম শুরু করতে শোকজও করা হয়েছে।

প্রভাষক সাহাদাত উল্লাহ গত ২১ মার্চ ফেসবুকে ওই স্ট্যাটাসটি দেন।

আর কাজী জাকিয়া তার ফেসবুকে লেখার পাশাপাশি ছবিও যুক্ত করে দেন।

শিক্ষা মন্ত্রণালয়ের পৃথক আদেশে বলা হয়, দেশব্যাপী করোনা ভাইরাস নিয়ন্ত্রণের জন্য সরকারের সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, দপ্তর, সংস্থা বর্তমানে বিভিন্ন পর্যায়ে সমন্বিতভাবে কার্যক্রম পরিচালনা করছে। সে অবস্থায় আপনি আপনার ফেসবুক আইডি থেকে নিজ নামে অনভিপ্রেত ও উস্কানিমূলক বক্তব্য ও ছবি পোস্ট করেছেন যা সরকারের চলমান সমন্বিত কার্যক্রমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। আপনার এহেন কার্যকলাপ সরকারি ব্যবস্থাপনা বিরোধী, শৃঙ্খলা পরিপন্থি ও জনস্বার্থ বিরোধী আচরণ হিসেবে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল বিধিমালা) ২০১৮ এর ৩(খ) বিধি অনুযায়ী অসদাচরণ হিসেবে গণ্য।

‘বর্ণিত অসদাচরণের জন্য আপনার বিরুদ্ধে বিভাগী কার্যক্রম গ্রহণের প্রস্তাব করা হয়েছে। আপনাকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০২৮ এর বিধি-১২ অনুযায়ী ২৫ মার্চ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। সাময়িক বরখাস্তকালীন আপনি প্রচলিত বিধান মোতাবেক খোরপোষ ভাতা প্রাপ্য হবেন।’ আপনি নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের গোচরে অবস্থান করবেন বলেও পৃথক আদেশে নির্দেশ দেওয়া হয়েছে।

পৃথক শোকজের নোটিশে বলা হয়, দেশব্যাপী করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য সরকারের সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, দপ্তর, সংস্থা বর্তমানে বিভিন্ন পর্যায়ে সমন্বিতভাবে কার্যক্রম পরিচালনা করছে। সে অবস্থায় আপনি আপনার ফেসবুক আইডি থেকে নিজ নামে অনভিপ্রেত ও উস্কানিমূলক বক্তব্য ও ছবি পোস্ট করেছেন যা সরকারের চলমান সমন্বিত কার্যক্রমের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। আপনার এহেন কার্যকলাপ সরকারি ব্যবস্থাপনা বিরোধী, শৃঙ্খলা পরিপন্থী ও জনস্বার্থবিরোধী আচরণ হিসেবে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল বিধিমালা) ২০১৮ এর ৩(খ) বিধি অনুযায়ী অসদাচরণ হিসেবে গণ্য। আপনার বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ অনুযায়ী কেন বিভাগীয় কার্যক্রম শুরু করা হবে না তার জবাব আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রদান করার জন্য বলা হলো।

(ঢাকাটাইমস/২৬মার্চ/টিএটি/জেবি)