করোনা ছড়াতে পারে তাবিজ-কবজ-আংটি থেকেও

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২০, ০৯:৩৩

অনেকেই তাবিজ-কবচ, তাগা, কড়ি, শামুক, ঝিনুক ও গাছ-গাছালির শিকর-বাকর ইত্যাদি দিয়ে বিভিন্ন রোগের চিকিৎসা করেন এবং এটা বৈধ মনে করেন। এ সম্পর্কে কোন দলিল-প্রমাণ নেই, আছে কিছু মনগড়া কেচ্ছা-কাহিনি, অসংখ্য তদবিরের বানোয়াট বর্ণনা। করোনা থেকে বাঁচতে অনেকে আংটি, তাবিজ, কবচ ও অন্যান্য জড়-বস্তু শরীরে ঝুলিয়ে রাখেন। ফলে এর কোনো প্রভাব পরিলক্ষিত হয় না, গবেষণার দ্বারা তার ক্রিয়া প্রমাণিত হয় নাই। বরং আরো ক্ষতির সম্মুখীন হয় মানুষ। শুধুই সাবান বা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে দু’টি হাত খুব ভাল ভাবে ধুয়ে নিলেই হবে না, করোনা সংক্রমণের হাত থেকে বাড়ির লোকজনকে বাঁচাতে বাইরে থেকে এসে আমাদের আরও সতর্ক হতে হবে।

একটা বিষয় ভেবে দেখার, গড়পড়তা বাঙালিরই হাতের আঙুলে থাকে এক বা একাধিক আংটি। কারও বিয়ে বা উপনয়নে পাওয়া। অনেকে আবার জ্যতিষীর পরামর্শে আংটিতে ধারণ করেন থাকে নানা রকমের রত্ন, মণিমাণিক্য। বিশেষজ্ঞরা বলছেন, আংটিগুলি এই সময় খুলে রাখলেই সবচেয়ে ভাল। না পারলে, বাইরে থেকে এসেই সেগুলোকে খুব ভাল ভাবে ঘষে ঘষে ধুয়ে নিতে হবে।

আমাদের অনেকেরই হাতের কবজিতে থাকে নানা ধরনের তাগা, মাদুলি, তাবিজ, কবচও। সেগুলি আর রাখাই যাবে না সঙ্গে। সবই খুলে ফেলতে হবে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

চিকিৎসকরা বলছেন, ‘আংটি, তাগা, মাদুলি, তাবিজ, কবচ-- সবই অত্যন্ত বিপজ্জনক। এগুলো থেকে বাড়ির লোকজনের করোনায় সংক্রমিত হওয়ার আশঙ্কা যথেষ্টই। তাই এগুলোর ব্যবহার সম্পর্কেও আমাদের খুব সতর্ক হতে হবে।

সাধারণ অভিজ্ঞতা থেকেই বলা যায়, ধাতব আংটিতে যথেষ্ট পরিমাণে জমে থাকে ধুলা ও বিভিন্ন ধরনের জীবাণু। যারা গ্লাভস পরে বাড়ির বাইরে বেরচ্ছেন না, তাদের হাতের আঙুলে থাকা আংটিতে তাই এই পরিস্থিতিতে করোনার মতো জীবাণু ঢুকে পড়ার সম্ভাবনা যথেষ্টই।

মেডিসিন বিশেষজ্ঞরা বলেন, ‘আংটির নিচে সাবানের টুকরো জমে থাকতে দেখা যায়। গোসলের সময় সময় আংটি আমরা ভালভাবে পরিষ্কার করি না। বাড়ির বাইরে বের হলে আংটির নিচে এই জমে থাকা সাবানের টুকরোগুলোই হয়ে ওঠে জীবাণুদের সেরা আস্তানা। তাই সেই আংটি পরা হাতে আমরা যদি খাই বা বাড়ির লোকজনকে খাবার পরিবেশন করি বা রান্নাবান্না করি, তা হলে জীবাণু সংক্রমণের আশঙ্কা আরও বেড়ে যায়।’’

তাগা, তাবিজ, কবচ এগুলো আপাতত আমাদের বর্জন করাই উচিত। কারণ, এগুলোতে তুলা বা কাপড় থাকে। যাতে জীবাণু আটকে থাকার সম্ভাবনা খুবই। তাই এগুলোকে ধুলেও ততটা কাজ হয় না। সে জন্য বাড়ির লোকজনকে করোনা সংক্রমণের হাত থেকে বাঁচাতে আংটি, তাগা, তাবিজ, মাদুলি, কবচ অবিলম্বে খুলে ফেলা উচিত।

(ঢাকাটাইমস/২৭ মার্চ/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :