তিন বছর পর জ্ঞান ফিরল আয়াক্স ফুটবলারের!

প্রকাশ | ২৭ মার্চ ২০২০, ১১:৩৫ | আপডেট: ২৭ মার্চ ২০২০, ১১:৩৬

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

২০১৭ সালের ৮ জুলাই ব্রেমনের বিপক্ষে নেমেছিল নেদার‌ল্যান্ডসরে খ্যাতনামা দল আমস্টারডাম ফুটবল ক্লাব আয়াক্স। ম্যাচের ৭২তম মিনিটে ঘটে এক অঘটন, হঠাতই মাঠে পড়ে গেলেন আয়াক্সের তরুণ মিডফিল্ডার আবদেল হক নুরি। ম্যাচ চলাকালীন অবস্থায় ব্রেইনে আঘাত পেয়ে কোমায় চলে যান এই তরুণ তুর্কী। তবে ডাক্তারের ভবিষ্যদ্বাণীকৃত ক্ষীণ সম্ভাবনা নিয়েই দীর্ঘ ২ বছর ৯ মাস তথা প্রায় তিন বছর পর আয়াক্স সমর্থকদের প্রিয় ‘আপ্পি’ ফিরলেন কোমা থেকে, ধীরে ধীরে হচ্ছে তার শারীরিক অবস্থার উন্নতি।

আয়াক্স আর ব্রেমনের মধ্যকার প্রীাতি ম্যাচের খেলা প্রায় শেষের দিকে। হঠাত ৭২ মিনিটের সময় কোনো কারণ ছাড়াই মাঠে শুয়ে পড়লেন আয়াক্সের মিডফিল্ডার আবদেল হক নুরি। সবাই বুঝে উঠতে পারছিলেন না কি হতে চলেছে সে সময়। কত বড় দুঃসংবাদ অপেক্ষা করছিল তাঁদের সামনে। আশপাশের সবাই দৌঁড়ে গেলেন নুরির কাছে, কিন্তু মাটি থেকে কোনোভাবেই ওঠানো গেল না নুরিকে। অজানা শঙ্কা সবার মনে, কি হলো নুরির। মাঠের মাঝেই অ্যাম্বুলেন্স ডেকে হাসপাতালে নিয়ে যাওয়া হলো। কিন্তু কোনো ভাবেই জ্ঞান ফেরানো গেলো না নুরির। ম্যাচ চলাকালীন সময়ই কার্ডিয়াক অ্যাটাক হওয়ায় সরাসরি কোমায় চলে যান তিনি। সম্ভাবনাময় এই তরুণের সঙ্গে ঘটে যাওয়া এমন ঘটনায় হতবাক হয়ে গিয়েছিল সবাই। দুঃসংবাদ আঁচ করতে পেরে ম্যাচটি আর মাঠে গড়ায়নি।

দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের এমন অবস্থায় চিকিৎসার ভার বহন করল এফসি আয়াক্সই। নুরির বাড়িতেই তৈরি করা হয়েছিল চিকিৎসার পরিবেশ। কোমায় থেকেছেন মাসের পর মাস, তবে স্বাস্থ্যের উন্নতিও হচ্ছিল সময়ের সাথে সাথে। তার চিকিৎসাও হচ্ছিল যথাযথ। যার ফল হিসেবে অবশেষে কোমা থেকে জ্ঞান ফিরেছে নুরির। এ খবর নিশ্চিত করেছেন তার ভাই আব্দুর রহিম।

নুরির ভাই জানিয়েছেন, ‘কোমা থেকে জ্ঞান ফেরার পর চোখের ভ্রু নাচিয়ে কথা বলেন নুরি। এছাড়া টিভিতে ফুটবল ম্যাচ দেখানো হলে শারীরিক উপস্থিতিও জানান দেন এ তরুণ ফুটবলার। তবে তার বাবা মোহাম্মদ এখনও নিশ্চিন্ত হতে পারছেন না। আরও বেশি করে যত্ন নিতে চান ছেলের।’

উল্লেখ্য, মাত্র ১৭ বছর বয়স থেকেই আয়াক্সের মূল দলের সঙ্গে ছিলেন নুরি। ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত খেলেছেন ৯টি ম্যাচে। এছাড়া নেদারল্যান্ডসের সবকয়টি বয়সভিত্তিক দলেও খেলেছেন তিনি।

সবকিছু ঠিকঠাক থাকলে এতদিনে জাতীয় দলের অভিষেকটাও হয়ে যেত তার। তবে বর্তমান অবস্থায় ফের ফুটবল মাঠে নামাই এখন বড় চ্যালেঞ্জ নুরির জন্য।

(ঢাকাটাইমস/২৭ মার্চ/এআইএ)