প্রয়োজনে কারখানা চালু রাখতে সহায়তা করবে বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২০, ২১:৩৭

যে সকল শিল্প প্রতিষ্ঠানে আন্তর্জাতিক ক্রয়াদেশ বহাল রয়েছে এবং করোনাভাইরাস প্রতিরোধে জরুরি পণ্য উৎপাদনের কাযর্ক্রম চলমান রয়েছে, শ্রমিকদের প্রয়োজনীয় স্বাস্থ্য নিরাপওা নিশ্চিত করে সেসব কলকারখানা চালু রাখা যাবে বলে জানিয়েছে বিজিএমইএ। এ বিষয়ে বিজিএমইএ সকল প্রকার সহযোগিতার আশ্বাস দিয়েছে সদস্য কারখানা মালিকদের।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) এ তথ্য জানায়। সংগঠনটি বলে, গত ২৬ মার্চ তৈরি পোশাক কারখানা বন্ধ করার বিষয়ে প্রচারিত এবং প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে এ তথ্য তারা জানিয়েছে। এ বিষয়ে ২৭ মার্চ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কতৃর্ক ইস্যুকৃত স্মারক নং ৪০.০১.০০০.১০১.৯৯.০০১.১৭.১ তুলে ধরে বলেছেন এ বিষয়ে সবার সদয় দৃষ্টি আকর্ষণ করে বিজিএমই বলছে সংশ্লিস্ট সকলকে সহযোগিতা করার জন্য বিনীত অনুরোধ করছি।

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দেশের সার্বিক পরিস্থিতি বিশ্লেষণ করে কারখানা বন্ধ রাখার বিষয় বিবেচনায় নিতে বৃহস্পতিবার সদস্যদের প্রতি চিঠি দিয়েছেছিল বিজিএমইএ। এসময় সংগঠনের সভাপতি ড. রুবানা হক বলেন, বিজিএমইএর সদস্যদের জানানো হয়েছে যে, ‘মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী আমাদের সবাইকে সুনির্দিষ্ট দিকনির্দেশনা দিয়েছেন। সবার সুরক্ষার এবং সুস্বাস্থ্যের জন্য কিছু সচেতনতামূলক পদক্ষেপ নিতে বলেছেন। প্রধানমন্ত্রীকে অনুসরণ করে সর্ববৃহৎ শিল্প হিসেব আমাদের দৃষ্টান্ত স্থাপন করা উচিত। এমতাবস্থায় মালিক সদস্যরা কারখানা বন্ধ দেওয়ার বিষয়টি বিবেচনা করবেন বলে আশা করি।

সরকারের সাধারণ ছুটির সময়ে কারখানা বন্ধ রাখার আহ্বান জানিয়ে রুবানা হক বলেন, ‘তবে কেউ চাইলে কারখানা খোলা রাখতে পারবেন। পিপিই ও মাস্ক তৈরি হচ্ছে এমন কারখানাগুলো খোলা থাকবে বলে জানা গেছে।’ খোলা রাখা কারখানাগুলোকে শ্রমিকের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল দেশের সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এছাড়া দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এরই মধ্যে নৌ-পরিবহন, ট্রেন, বাস বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। এছাড়া রাজধানীর বেশ কয়েকটি এলাকা ছাড়াও দেশের বিভিন্ন এলাকা লক ডাউন করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৭মার্চ/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ন্যাশনাল ব্যাংক আন্তঃবিভাগ ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক বাংলাদেশ ময়মনসিংহ জোনের সম্মেলন অনুষ্ঠিত

বঙ্গবন্ধুর সমাধিতে কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের শ্রদ্ধা

ধরিত্রী দিবস-২০২৪ উপলক্ষে এনসিসি ব্যাংকে চিত্রাঙ্কন প্রতিযোগিতা

বিডিবিএল-সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত নিয়ে প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি

প্রিমিয়ার ব্যাংকের প্রথম প্রান্তিক ব্যবসায়িক সম্মেলন

তিন উৎসবে রঙিন এনআরবিসি ব্যাংক

নারীর অধিকার আদায়ে ইসলামী ব্যাংকের মুদারাবা মোহর সঞ্চয়ী হিসাব

রপ্তানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা

ব্যাংক এশিয়া কিনে নিচ্ছে পাকিস্তানি আলফালাহ ব্যাংক

এই বিভাগের সব খবর

শিরোনাম :