বস্তিবাসীকে ঘরে ঢুকিয়ে গেটে রাখা হলো খাবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ০৮:৫০

চীনের উহান থেকে জন্ম নেয়া করোনাভাইরাস ছড়িয়েছে বিশ্বজুড়ে। বাংলাদেশেও দিনে দিনে বাড়ছে প্রাণসংহারী ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা। দেশের মানুষকে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে এক অর্থে লকডাউন করা হয়েছে সারাদেশ। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হতে বারণ করেছে প্রশাসন।

এমন অবস্থায় নিম্নআয়ের মানুষ পড়েছেন সবচেয়ে বেশি বিপাকে। কারণ তাদের পেট চালানোই দায় হয়ে দাঁড়িয়েছে। তাই অনেকেই এসব মানুষের পাশে দাঁড়িয়েছেন নানা সহায়তা নিয়ে। করোনার সংক্রমণের ঝুঁকি থাকায় অনেকে নিরাপত্তা সামগ্রী পড়ে গরিবদের সহায়তায় এগিয়ে আসছেন। কিন্তু কোনো ধরণের সংস্পর্শ ছাড়াই একটি বস্তির গরিব মানুষদের খাদ্যসামগ্রী পৌঁছে দিয়ে দৃষ্টান্ত দেখাল ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন।

মোহাম্মদপুরের বাঁশবাড়ি বস্তির সাড়ে তিনশ পরিবারের সদস্যদের ঘরের ভেতরে রেখে প্রত্যেকের বাসার গেটে খাবারের প্যাকেট রেখে আসেন তারা। সব বাসার সামনে রেখে চলে আসার পর ঘোষণা অনুযায়ী প্রত্যেকে খাবার সংগ্রহ করেছে।

শুক্রবার দিনভর এই কার্যক্রম পরিচালনা করেন সংগঠনটির সদস্যরা। আয়োজকরা বলছেন, বস্তিবাসীর পাশে দাঁড়ানো যেমন গুরুত্বপূর্ণ, তেমনি তাদের কাছে গুরুত্বপূর্ণ ছিল কোন পদ্ধতিতে খাদ্য সহায়তা করা যায়।

এমনভাবে কার্যক্রম পরিচালনার কারণে যারা সহায়তা পেয়েছেন তাদের সঙ্গে সহায়তাকারীদের দেখা হয়নি। ফলে কিছুটা হলেও ঝুঁকি অনেকটা এড়ানো সম্ভব হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।

বাঁশবাড়ি বস্তির প্রায় সাড়ে তিনশো পরিবারে সদস্য সংখ্যা দুই হাজারের বেশি। প্রত্যেক পরিবারের জন্য সহায়তা হিসেবে সাত কেজি চাল, এক কেজি করে ডাল, আলু, তেল, আধা কেজি লবন এবং সাবান দেয়া হয়।

সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা চেয়েছিলাম আমাদের কারো জন্য ঝুঁকি তৈরি না হয় এমনভাবে সহায়তা কার্যক্রমটি চালাতে। যাতে কোয়ারেন্টাইনও পালন হয়, সহায়তাও দেয়া যায়। যে কারণে প্রত্যেক পরিবারের সদস্যদের বাসার ভেতরে রেখে গেটে খাবারের প্যাকেট রেখে এসেছি। আমরা চলে আসার পর যার যার মতো প্যাকেট নিয়ে গেছেন। কারণ ১৪দিন পর্যন্ত তাদের ঘরে রাখতে হলে অবশ্যই খাবার দিতে হবে। সামনে অন্যান্য বস্তিতেও আমরা সহায়তা করবো।’

অন্য যারা সহায়তা দেন বা দেবেন তারাও যদি এমন পদ্ধতিতে সহায়তা দেন তাহলে সংক্রমণ ছড়ানোর ভয় থাকবে না বলেও মনে করেন তিনি।

করোনা সহায়তার জন্য ৩১তম বিসিএসের প্রায় দুই হাজার কর্মকর্তা তাদের নববর্ষের অর্ধেক ভাতা দেয়ার ঘোষণা দেয়। তা দিয়েই এই কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

জানা গেছে, বিভিন্ন এনজিও থেকে তথ্য সংগ্রহ করে এই বস্তিকে বাছাই করা হয় সহায়তা দেয়ার জন্য। সামনে আরও বড় বস্তিতে খাদ্য সহায়তা পৌঁছে দেয়া হবে।

আয়োজকরা জানান, প্রথমে বস্তিতে গিয়ে মাইকিং করে সবাইকে ঘরে থাকার জন্য বলা হয়। পরে একে একে সব ঘরের সামনে খাবারের প্যাকেট রেখে দেয়া হয়। সহায়তা দেয়ার পর চলে আসার আগে মাইকে আবার সবাইকে প্যাকেট সংগ্রহের জন্য বলা হয়। এভাবে করেই পুরো কার্যক্রম পরিচালিত হয়।

সংগঠনের অন্যান্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন আহসান খান রবিন, আহসানউজ্জামান রুবেল, হারুন অর রশিদ, মুশফিকুর রহমান, হাসানুল ইসলাম প্রমুখ।

(ঢাকাটাইমস/২৭মার্চ/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :