যে দৃশ্যগুলো ইতিহাস হয়ে থাকবে

আবুল কাশেম, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ০৯:১৩

বিশ্বের জনপ্রিয় জায়গা যেখানে লোকে লোকারণ্য থাকে সবসময়, সেসব জায়গা এখন জনশূন্য। করোনাভাইরাসের কারণে স্তব্ধ গোটা বিশ্ব। যেসব জায়গার জনশূন্য অবস্থা কল্পনা করা কঠিন, বাস্তবেই সেই জায়গাগুলো এখন জনমানবহীন। কোথাও কেউ নেই। নেই ছবি তোলার হিড়িক বা ধর্মীয় স্থানগুলোতে সমবেত হয়ে সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করার দৃশ্যগুলো।

স্তব্ধ বিশ্ব এভাবে কতদিন থাকবে তা জানে না কেউ। এই হাহাকার করা দৃশ্যের অবসান হোক এটাই এখন বিশ্ববাসীর একমাত্র চাওয়া। জনপ্রিয় এমনই কয়েকটি স্থান এমন জনশূন্য অবস্থায় হয়তো বহুদিনেও আর দেখা না যেতে পারে। এই স্থানগুলোর এমন রূপ ইতিহাস হয়ে থাকবে। তেমনই কয়েকটি ছবি নিয়ে এপ্রতিবেদন-

১. কাবা শরীফ

মুসলিমদের কেবলা সৌদি আরবের মক্কায় অবস্থিত পবিত্র কাবা শরীফ। প্রতিদিন বিশ্বের নানা প্রান্ত থেকে হাজার হাজার মুসলিম সেখানে ওমরাহ হজ পালন করতে বা সৃষ্টিকর্তার ঘর দেখতে হাজির হন। কিন্তু করোনাভাইরাসের কারণে গোটা সৌদি লকডাউন এবং মসজিদ বন্ধ করে দেয়ার কারণে কাবার চারপাশ এখন জনশূন্য।

২. ভ্যাটিকান সিটি

রোমান ক্যাথলিক গির্জার বিশ্ব সদর দপ্তর হিসেবে কাজ করে ভ্যাটিকান সিটি। ইতালির রোম শহরের ভেতরে অবস্থিত স্বাধীন এই রাষ্ট্রের প্রধান পোপ ফ্রান্সিস। হাজার হাজার মানুষ নিয়মিত জড়ো হন তার ধর্মীয় উপদেশ শুনতে। কিন্তু করোনার জেরে সেটি এখন জনশূন্য। সম্প্রতি পোপ এ নিয়ে হতাশা ব্যক্ত করেন এবং নিজেই রাস্তায় কিছুক্ষণ হাঁটেন।

৩. প্যারিসের আইফেল টাওয়ার

বিশ্বের মানুষের ভ্রমণের অন্যতম কেন্দ্রবিন্দু ইউরোপ। আর ফ্রান্সের আইফেল টাওয়ার ইউরোপের জনপ্রিয় স্থানগুলোর মধ্যে অন্যতম। প্রতিটি মুহূর্তে টাওয়ারের আশপাশে মানুষের বিচরণ থাকে। ছবি তোলায় ব্যস্ত থাকেন পর্যটকরা। কিন্তু করোনাভাইরাস সবকিছু ওলটপালট করে দিয়েছে। এখন আইফেল টাওয়ারের চারিদিক খাঁ খাঁ করছে।

৪. চীনের ওভারপাস

চীনের অন্যতম ব্যস্ত রাস্তাগুলোর একটি এটি। কিন্তু করোনাভাইরাসের কারণে লকডাউন থাকায় এবং কড়াকড়ি আরোপ করায় অন্যতম ব্যস্ত এই ওভারপাসকে ভৌতিক দেখাচ্ছে।

৫. তাজমহল

ভারতের আগ্রায় অবস্থিত মোঘল সম্রাট শাজাহান নির্মিত তাজমহল। বিশেষ কোনো কারণে বন্ধ না থাকলে পর্যটকদের ভিড় লেগেই থাকে সেখানে। কিন্তু করোনাভাইরাসের কারণে ভারতজুড়ে লকডাউন চলায় এখন পর্যটকশূন্য তাজমহল।

৬. কারাগার নাকি ঘর?

প্রতিটি জানালায় মানুষ। মনে হচ্ছে তাদেরকে যেন কারাগারে বন্দি করে রাখা হয়েছে। বাস্তবে তারা নিজের ইচ্ছায় করোনাভাইরাস থেকে বাঁচতে ঘরে বন্দি হয়ে রয়েছেন। ছবিটি ব্রাজিলের সাও পাওলোর একটি এপার্টমেন্ট ভবনের।

শুধুমাত্র এই কয়েকটিই নয় বরং বিশ্বের অন্যতম জনপ্রিয় সব জায়গারই এখন এমন অবস্থা। করোনা রুখতে মানুষকে ঘরে থাকার আইন করেছে বিভিন্ন দেশের সরকার। যার কারণে বিশ্বের বেশিরভাগ মানুষই এখন ঘরবন্দি।

ঢাকা টাইমস/২৮মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :