অণুবীক্ষণ যন্ত্রে ধরা পড়লো করোনার ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ০৯:৫৮

ভারতে এই প্রথম অণুবীক্ষণ যন্ত্রে ধরা পড়লো করোনভাইরাসের ছবি। তবে কি এবার ভারতে এই ভাইরাসকে দমাতে পারবে? দেশটির পুণের আইসিএমআর-এনআইভির বিজ্ঞানীদের ইলেক্ট্রন মাইক্রোস্কোপ বা অনুবীক্ষণ যন্ত্রে এই প্রথম ধরা পড়ল করোনা ভাইরাসের ছবি।

কীভাবে ওই ভাইরাসের হদিশ মিলল সেই তথ্য সহ করোনা সম্পর্কিত যাবতীয় তথ্য প্রকাশ করা হল ইন্ডিয়ান জার্নাল অব মেডিকেল রিসার্চে।

জানা গেছে, গত ৩০ জানুয়ারি ভারতের প্রথম Sars-Cov-2 ভাইরাস আক্রান্তের গলা থেকে সংগৃহীত নমুনা গবেষণাগারে বিশ্লেষণ করার সময় ওই ছবিটি তোলা হয়। করোনা আক্রান্ত যে মহিলার গলা থেকে সংগ্রহ করা লালায় ওই ভাইরাস মেলে তিনি এর আগে চীনের উহানে চিকিৎসাবিজ্ঞানের পড়াশোনা করছিলেন। ওই দেশ থেকে ভারতে ফিরে আসার পরেই তাঁর শরীরে COVID-19 এর সংক্রমণ ধরা পড়ে।

উহান ফেরত ওই ছাত্রী আদতে কেরালার বাসিন্দা। বছর দুয়েক আগে মেডিসিন বিভাগে উচ্চশিক্ষা লাভের জন্যে চীনে গেছিলেন তিনি। তারই শরীর থেকে সংগ্রহ করা নমুনায় মেলে করোনা ভাইরাসের ছবি।

পুণের বিজ্ঞানীদের দাবি, এই ভাইরাসের সঙ্গে আকারগত সাদৃশ্য রয়েছে ২০১২ সালে চীনে ব্যাপক সংক্রমণ ঘটানো Mers-Cov ভাইরাস বা মিডল ইস্ট রেস্পিরেটরি সিন্ড্রোম করোনাভাইরাসের। পাশাপাশি এই ভাইরাসের সঙ্গে মিল পাওয়া গেছে ২০০২ সালে ছড়িয়ে পড়া Sars-CoV বা SARS (সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোম) নিউমোনিয়া ভাইরাসেরও।

পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে করা কেরালার ছাত্রীর শরীর থেকে সংগৃহিত নমুনাগুলোর জিন সিকোয়েন্সিংয়ে দেখা গেছে যে উহানের ভাইরাসের সঙ্গে এই ভাইরাসটি ৯৯.৯৮ শতাংশ মিল রয়েছে।

"SARS-CoV-2 এর ট্রান্সমিশন ইলেক্ট্রন মাইক্রোস্কোপি ইমেজিং" নামে প্রকাশিত ওই নিবন্ধটি লিখেছেন আইসিএমআর-এনআইভি জাতীয় ইনফ্লুয়েঞ্জা কেন্দ্রের বিশেষ দলের বৈজ্ঞানিকরা। লেখকদের মধ্যে রয়েছেন এনআইভির পুণের উপ-নির্দেশক এবং ইলেক্ট্রন মাইক্রোস্কোপি এবং প্যাথলজি বিভাগের প্রধান অতনু বসু।

(ঢাকাটাইমস/২৮মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা