ছক্কা হাঁকানোয় গেইল-আফ্রিদির পাশে তামিম

প্রকাশ | ২৮ মার্চ ২০২০, ১৩:৪৭

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

বাংলাদেশের ওয়ানডে দলের নবনিযুক্ত অধিনায়ক তামিম ইকবালের ব্যাটিংয়ের ধরণ নিয়ে সমালোচনা কম হয় না। ধীরগতির ব্যাটিংয়ের জন্য বরাবরই সমর্থকদের কাঠগড়াও উঠতে হয়। তবু আগ্রাসী ব্যাটিংয়ের কারণে এক জায়গায় অনন্য এই টাইগার ওপেনার। ক্রিস গেইল, শহীদ আফ্রিদিদের মত ব্যাটসম্যানদের সাথে রেকর্ড ঠিকই ভাগ করে নিয়েছেন তিনি।

২০০৭ সালে বাংলাদেশের হয়ে ওয়ানডে অভিষেকের পর এই ফরম্যাটে এখন অবধি নিয়মিতই খেলে যাচ্ছেন তামিম। তবে ক্যারিয়ারের শুরুর দিকে ব্যাট হাতে তাকে মারমুখী ভূমিকায় দেখা গেলেও বয়স ও অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে নিজের খেলার ধরণ পরিবর্তন করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

আগ্রাসীভাব কমিয়ে শুরু থেকে দেখে খেলছেন তামিম। যেকারণে প্রশ্নবিদ্ধ হচ্ছে তার স্ট্রাইক রেট। কিন্তু ছক্কা হাঁকানোর কারণে একখানে ঠিকই নিজের নাম ধরে রেখেছেন তিনি। যেখানে রেকর্ড বইয়ের পাতা ভাগ করেছেন বীরেন্দর শেওয়াগ, গেইল, আফ্রিদিরি সঙ্গে।

একদিনের ক্রিকেটে ২০০১ সাল থেকে এখন পর্যন্ত প্রথম ওভারে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডের লিস্টে আছে তামিমের নাম। এই তালিকায় ভারতীয় ওপেনার শেওয়াগ, ক্যারিবীয় ব্যাটিং দানব গেইল এবং পাকিস্তানি সাবেক অলরাউন্ডার আফ্রিদির সাথে তিন নম্বরে আছেন তামিম।

তালিকায় দুই ও এক নম্বরে আছেন নিউজিল্যান্ডের দুই ক্রিকেটার মার্টিন গাপটিল ও ব্রেন্ডন ম্যাককালাম।

প্রসঙ্গত, একদিনের ক্রিকেটে এখন অবধি ২০৭ মাচ খেলা তামিম নামের পাশে জমা করেছেন ৭২০২ রান। যেখানে ৭৮৩টি চারের সাথে ছক্কা হাঁকিয়েছেন ৯১টি। তিন ফরম্যাট মিলিয়ে এযাবৎ ১৭১টি ছক্কা মেরেছেন বাংলাদেশ দলের নতুন ওয়ানডে অধিনায়ক।

(ঢাকাটাইমস/২৮ মার্চ/এআইএ)