বিরলের ঘটনায় দুই শিক্ষার্থীর প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ১৬:৪৭

জনসমাগম না করেই দিনাজপুরের বিরলে ‘পুলিশের গুলিতে’ শ্রমিক নিহতের ঘটনায় প্রতিবাদ করেছেন দুই শিক্ষার্থী। শুক্রবার বিকালে দিনাজপুর প্রেসক্লাবের সামনে দাঁড়িয়ে তারা এ প্রতিবাদ জানান। এসময় তাদের হাতে ছিল ‘রাষ্ট্র তুমি কার? মেহনতী মানুষের না কেবল শোষকের? বিরল জুট মিলে শ্রমিক হত্যা কেন?' লেখা প্ল্যাকার্ড।

প্রতিবাদ কর্মসূচিতে তারা বিরল রূপালী বাংলা জুট মিলে 'পুলিশের গুলিতে' এক শ্রমিক নিহতের ঘটনায় জড়িতদের তদন্তের মাধ্যমে বিচারের দাবি জানায়। এছাড়া সারাদেশের শ্রমিকদের ন্যায্য অধিকার আদায় ও বকেয়া বেতন পরিশোধের দাবি জানান তারা।

এ কর্মসূচিতে অংশ নেন- ছাত্র অধিকার পরিষদ দিনাজপুর শাখার সমন্বয়ক একরামুল হক আবির ও সদস্য হারুন উর রশিদ হিমেল।

তারা বলেন, ‘একজন শ্রমিক বকেয়া বেতন নেয়ার জন্য মিলগেটে অবস্থান নিবে এটা স্বাভাবিক। কিন্তু এতে গুলি বর্ষণের ঘটনা দু:খজনক। কোনভাবেই একজন শ্রমিকের প্রাণ কেড়ে নেয়ার এমন ঘটনা মেনে নেয়ার মত নয়।‘

প্রসঙ্গত, গত বুধবার বিকালে বিরল উপজেলার রূপালী বাংলা জুট মিল নোটিশ ছাড়াই বন্ধ করে দিরল শ্রমিকরা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে। আলোচনায় কর্তৃপক্ষ কোনো সিদ্ধান্ত জানায়নি। পরে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করে। এসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ হয়। এক পর্যায়ে পুলিশ কয়েক রাউন্ড গুলি করে। এতে সুরত আলী নামে একজন চা ও পান দোকানী নিহত হন। এ ঘটনায় তিন পুলিশসহ ১৩ জন আহত হয়।

এ ঘটনায় পুলিশ বৃহস্পতিবার দুপুরে ১১০০ জনকে আসামি করে একটি মামলা করার পর জেলা প্রশাসক ও জেলা পুলিশ প্রশাসন পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করেছে।

ঢাকাটাইমস/২৮মার্চ/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :