করোনাভাইরাস

বিজ্ঞানীদের ব্যবহার করতে দিন আপনার কম্পিউটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ১৭:৪২

করোনাভাইরাসসহ মারণঘাতী রোগের গবেষণার কাজ বিজ্ঞানীরা সাফল্যের সঙ্গে করতে যাচ্ছেন। এই গবেষণা কাজ করার জন্য প্রথমে প্রয়োজন শক্তিশালী সুপার কম্পিউটার। বিশ্বব্যাপী পার্সোনাল কম্পিউটারকে একসঙ্গে ব্যবহার করে সুপারকম্পিউটার হিসাবে ব্যবহার করা যেতে পারে। আর এই সুপারকম্পিউটারেই হবে করোনাভাইরাসের গবেষণা।

[email protected] নামের এই ক্রাউডসোর্স টুল ব্যবহার করে যে কোন ব্যক্তি নিজের কম্পিউটারের অতিরিক্ত প্রসেসিং শক্তিকে বিশ্বের বিভিন্ন গবেষণায় ব্যবহার করতে দিতে পারেন। তবে শুধুমাত্র করোনাভাইরাস নয়, এই ক্রাউডসোর্স টুল ব্যবহার করে ক্যান্সার, পার্কিনসন্স, আল্জ্হেইমের মতো রোগের গবেষণাও করেন বিজ্ঞানীরা। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা প্রথম এই ক্রাউডসোর্স টুল নিয়ে এসেছিলেন।

এই ক্রাউডসোর্স টুলটি ব্যবহার করে ঘরে বসে করোনাভাইরাস গবেষণার জন্য নিজের কম্পিউটারের সিপিউই ও জিপিইউ বিজ্ঞানীদের ব্যবহার করতে দিতে পারেন।

সম্প্রতি এক ব্লগ পোস্ট থেকে জানা গিয়েছে, ইতিমধ্যেই গোটা বিশ্বের বিপুল পরিমাণ সচেতন নাগরিক ক্রাউডসোর্স টুল ব্যবহার করে বিজ্ঞানীদের সাহায্য করছেন। ইতিমধ্যেই একটি এক্সাফ্লপ কম্পিউটিং পাওয়ার পাওয়া গিয়েছে। এক এক্সাফ্লপ কম্পিউটিং পাওয়ারে এক সেকেন্ডে একশো কোটি অপারেশন করা সম্ভব। যা এই মুহূর্তে বিশ্বের সবথেকে শক্তিশালী সুপারকম্পিউটার আইবিএম সামিটের থেকে থেকে দশ গুণ বেশি শক্তিশালী।

বিশ্বের সবথেকে শক্তিশালী ১০৩টা সুপারকম্পিউটার একত্রিত করলে যে পরিমাণ শক্তি পাওয়া সম্ভব সারা বিশ্বের সাধারণ মানুষ ক্রাউডসোর্স টুলটি ব্যবহার করে পার্সোনাল কম্পিউটারের সিপিউই ও জিপিইউ ভাগ করে নিয়ে সেই পরিমাণ কম্পিউটিং শক্তি তৈরি শুরু করেছেন।

করোনাভাইরাস সংক্রমণের পরে এই ক্রাউডসোর্সিং টুলের ব্যবহার ১২০০ শতাংশ বেড়েছে। বিশ্বব্যাপী প্রায় ৪ লাখ মানুষ নিজের সিপিউই ও জিপিইউ শেয়ার করার পরে ৪৭০ পেটাফ্লপস শক্তি পাওয়া গিয়েছে।

আপনি বিজ্ঞানীদের গবেষণা কাজে সাহায্য করতে পারেন নিজের কম্পিউটারে [email protected] ইন্সটল করে। বিজ্ঞানীদের ব্যবহারের জন্য নিজের সিপিউই ও জিপিইউ যেভাবে শেয়ার করা যাবে:

[email protected] অফিশিয়াল ওয়েবসাইটে লগ ইন করুন। স্টার্ট ফোল্ডিং নাও সিলেক্ট করুন।

এবার ডাউনলোড বাটনে সিলেক্ট করুন। আপনি https://foldingathome.org/start-folding/ ওয়েবসাইটে পৌঁছে যাবেন। নিজের অপারেটিং সিস্টেমের জন্য নির্দিষ্ট অ্যাপ ইন্সটল করুন।

ইন্সটল করার পরে আপনি নিজের কম্পিউটার বিজ্ঞানীদের ব্যবহার করতে দিতে পারবেন। প্রয়োজনে নিজের পরিচয় গোপন রেখে এই অ্যাপ ব্যবহার করতে পারেন। তবে লগ ইন করে এই অ্যাপ ব্যবহার করলে মিলবে বিশেষ রিওওয়ার্ড পয়েন্ট।

(ঢাকাটাইমস/২৮ মার্চ/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :