‘বেলারুশ নাগরিক চুপ্রিম করোনায় আক্রান্ত নয়’

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০২০, ২২:৩৩ | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ২২:১৯

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাণকাজে নিয়োজিত একটি ঠিকাদার প্রতিষ্ঠানে কর্মরত বেলারুশ নাগরিক চুপ্রিম ভিচেশ্লাভ করোনাভাইরাসে আক্রান্ত নন বলে রোসাটমের দক্ষিণ এশিয়া কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়। বিবৃতিটি বাংলাদেশের বেসরকারি প্রতিষ্ঠান ট্রিউন গণমাধ্যমে পাঠিয়েছে।

রূপপুর বিদ্যুৎ প্রকল্প নির্মাণে রাশিয়ার সরকারি সংস্থা রাশিয়ান স্টেট অ্যাটমিক এনার্জি করপোরেশনের (রোসাটম) সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার। রোসাটমের সহযোগী প্রতিষ্ঠান অ্যাটমস্ট্রয় এক্সপোর্টকে কেন্দ্র নির্মাণের ঠিকাদার হিসেবে নিয়োগ দিয়েছে রাশিয়া।

বিবৃতিতে বলা হয়,সম্প্রতি বিদেশ থেকে এসেছেন এমন ব্যক্তিদের প্রকল্প এলাকায় প্রবেশের ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে রূপপুর প্রকল্প কর্তৃপক্ষ। বিদেশফেরত সব কর্মকর্তা-কর্মচারীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। প্রকল্পের রুশ কর্মকর্তা-কর্মচারীদের জনসমাগম এড়িয়ে চলতে এবং গ্রিনসিটি থেকে বের না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। তারা বিশেষ বাসে কর্মক্ষেত্রে যাতায়াত করছেন। অত্যাবশ্যক কাজের সঙ্গে জড়িত নয়, এমন বাংলাদেশিদের বাড়িতে অবস্থানের জন্য বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, প্রকল্প এলাকায় যারা কাজ করছেন তাদের প্রত্যেকের শরীরের তাপমাত্রা যন্ত্রের মাধ্যমে মাপা হচ্ছে। প্রকল্পে কর্মরত প্রত্যেককে মাস্ক দেয়া হয়েছে এবং সব জায়গায় পরিচালিত হচ্ছে জীবাণুনাশক ও পরিচ্ছন্নতা কার্যক্রম। বিশেষ ক্ষেত্রে নির্মাণ সামগ্রী নিয়ন্ত্রণ করছেন চিকিৎসকেরা।

প্রসঙ্গত, গত ২৬ মার্চ ঈশ্বরদী উপজেলা সদরে রাশিয়ার নাগরিকসহ বিদেশিদের একটি ভাড়া বাড়ি লকডাউন ঘোষণা করে উপজেলা প্রশাসন। বাড়িটিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে কর্মরত ২২ জন বিদেশি ভাড়া থাকেন। এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হান।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক শফিকুল ইসলাম শামিম জানান, ওই বাড়িতে থাকা বেলারুশের এক নাগরিকের (৩৭) গলা ব্যথা, জ্বর ও কাশি ছিল। তবে এর আগে তার গলায় একটি অস্ত্রোপচার হয়েছে। এ কারণেও গলাব্যথা হতে পারে। প্রকল্পে কর্মরত চিকিৎসকের সঙ্গে কথা বলে তাকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল।

পুলিশের একটি সূত্র জানায়,বেলারুশের এই নাগরিক সেপ্টেম্বরের শেষের দিকে ঈশ্বরদীতে এসেছেন। দেশে ফেরার জন্য কয়েক দিন আগে ঢাকায় যান। কিন্তু দেশে না ফিরতে পেরে আবার ঈশ্বরদীতে চলে আসেন।

(ঢাকাটাইমস/২৮মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বিল বকেয়ায় সংযোগ বিচ্ছিন্ন, অবৈধ বিদ্যুতে চলছে ইউপি কার্যালয়

কেজি দরে অপরিপক্ব তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :