করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার সমবেদনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মার্চ ২০২০, ২২:৫৫ | প্রকাশিত : ২৮ মার্চ ২০২০, ২২:২২

মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাসে আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মোকাবেলায় যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশ কাজ করতে প্রস্তুত বলেও জানান প্রধানমন্ত্রী।

শনিবার জনসনের রোগ মুক্তি কামনা করে দেয়া এক চিঠিতে প্রধানমন্ত্রী এই কথা বলেন।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এ.বি.এম. সারোয়ার-ই-আলম বলেন, চিঠিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী করোনাভাইরাস থেকে দ্রুততম সময়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর আরোগ্য কামনা করেন।

চিঠিতে তিনি বলেন, ‘যখন আমরা সকলেই মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়া থেকে এবং প্রাণহানির বিরুদ্ধে আমাদের নিজস্ব লড়াই এবং চ্যালেঞ্জগুলোর সঙ্গে লড়ছি তখন আমি আপনার বিশেষকরে চূড়ান্ত লকডাউন, সমর্থনকারী আইন এবং আর্থিক উদ্দীপনাসহ যুক্তরাজ্যের জনগণকে করোনাভাইরাসের ধ্বংস এবং মৃত্যু থেকে রক্ষার জন্য আপনার সময়োচিত এবং গতিশীল নেতৃত্বের পদক্ষেপগুলোর অনুসরণ করছি।’

এই মারাত্মক ভাইরাস প্রতিরোধে তার সরকারের পদক্ষেপের বিস্তারিত বিবরণ দিয়ে শেখ হাসিনা বলেন, বিশ্বব্যাপী এই মহামারি সম্পর্কে উদ্বেগকে অনুধাবন করে সরকার এই সংকটের শুরু থেকেই অত্যন্ত গুরুত্ব সহকারে কাজ করছে।

তিনি বলেন, ‘আমরা জানুয়ারি মাস থেকেই আক্রান্ত দেশগুলো থেকে আগত সন্দেহভাজনদের বিমানবন্দরে স্ক্রিনিং এবং সেইসাথে আলাদা কোয়ারেন্টাইন জোনের ব্যবস্থা করেছি।’

প্রধানমন্ত্রী বলেন, কোভিড-১৯ এর বিস্তার এবং এর বিভিন্ন ধরন মোকাবেলার জন্য একটি উচ্চক্ষমতা সম্পন্ন জাতীয় কমিটিসহ বিভিন্ন মাত্রার টাস্কফোর্স গঠন করা হয়েছিল। ‘আমরা মনোনীত হাসপাতালগুলো প্রস্তুত করেছিলাম এবং আমাদের স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় সরঞ্জামাদি দিয়ে সজ্জিত করেছি। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেই এবং সম্প্রদায়ের মাঝে এর বিস্তার রোধে সংক্রমজনিক অঞ্চলগুলোকে লকডাউন করে দিই এবং জনগণকে ঘরে থাকার পরামর্শ দেই।’

শেখ হাসিনা বলেন, দীর্ঘদিনের কাঙ্ক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনকে কেন্দ্রে করে সকল জনসমাগম স্থগিত করেছে সরকার। সকল রাষ্ট্রীয় এবং সামাজিক পুনর্মিলনীও বাতিল করা হয়েছে।

তিনি বলেন, আমরা করোনাভাইরাসের বিস্তার রোধে এই মাসের ২৫ তারিখ থেকে জরুরি সেবাগুলো ছাড়া সকল সরকারি এবং বেসরকারি অফিস ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা করেছি। আমাদের জনগণকে এই মারাত্মক ভাইরাস থেকে রক্ষার জন্য দল এবং সরকার উভয় পক্ষ থেকেই গণসচেতনতা চালিয়ে যাওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, এ সমস্ত প্রতিরোধমূলক পদক্ষেপের কারণে সরকার এ পর্যন্ত ৪৮টি করোনা আক্রান্তের ঘটনা শনাক্ত করেছে। যেখানে দুর্ভাগ্যজনকভাবে পাঁচটি মৃত্যুর ঘটনা ঘটেছে এবং ১৫ জন সম্পূর্ণ আরোগ্য লাভ করেছে।

বাংলাদেশকে সহযোগিতার প্রস্তাব যুক্তরাজ্যের

এদিকে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী (বিদেশ ও কনমওয়েলথ বিষয়ক) লর্ড আহমেদ অব উইম্বলডন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে করোনাভাইরাস প্রতিরোধের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আওতায় আর্থিক সহায়তা প্রদানের প্রস্তাব করেছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘লর্ড আহমেদ যিনি একই সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীর যৌন সহিংসতা প্রতিরোধ বিষয়ক বিশেষ প্রতিনিধিও আজ বিকাল সাড়ে ৪টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে এই সহায়তা প্রদানের প্রস্তাব দেন।’

প্রেস সচিব বলেন, টেলিফোনে আলাপকালে প্রধানমন্ত্রী এবং যুক্তরাজ্যের মন্ত্রী শুভেচ্ছা বিনিময় করেন।

প্রধানমন্ত্রী এ সময় এ সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, প্রিন্স চার্লস এবং স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানককের স্বাস্থ্যের খোঁজ-খবর নেন, কেননা তারা ইতিপূর্বে করোনা সংক্রমিত হন। প্রধানমন্ত্রী তাদের দ্রুত আরোগ্য কামনা করেন।

প্রধানমন্ত্রী এ সময় প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তাররোধে ব্রিটিশ সরকারের পদক্ষেপের প্রশংসা করেন। তিনি এ সময় করোনাভাইরাস প্রতিরোধে তার সরকরের পদক্ষেপ সম্পর্কে ব্রিটিশ মন্ত্রীকে অবহিত করেন। প্রসঙ্গত, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন গতকাল শুক্রবার করোনাভাইরাসে আক্রান্ত হন। তিনি নিজের সিদ্ধান্তেই আইসোলেশনে (বিচ্ছিন্নকরণ) গেছেন। বরিস জনসন নিজের টুইটার অ্যাকাউন্টে এ কথা জানিয়েছেন।

টুইটারে বলেন, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো দেখা দেওয়ায় পরীক্ষা করা হয়। পরীক্ষায় করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি ধরা পড়ে। তাই আমি স্বেচ্ছায় আইসোলেশনে থাকার সিদ্ধান্ত নিয়েছি। তবে ঘরে বসে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাব।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত ১২ হাজারের বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ছয় শতাধিক।

(ঢাকাটাইমস/২৮মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধু লেখক জোটের কমিটি: তামিজী প্রেসিডেন্ট, শিহাব সেক্রেটারি

ঈদযাত্রায় বাড়তি ভাড়া নিলে সেই পরিবহন বন্ধ করে দেওয়া হবে: রাঙ্গা

তিন অঞ্চলে মৃদু তাপপ্রবাহ, আট বিভাগে বৃষ্টির আভাস

চার অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত হওয়ার ঘটনায় বিএনপির নিন্দা 

কারওয়ান বাজারের কাঁচাবাজার ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে

বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে: মজনু

বোনের পর চলে গেল শিশু তাওহিদও, মৃতের সংখ্যা বেড়ে ১১

রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার

‘আর সহ্য করতে পারছি না’ বলেই সাত তলা থেকে লাফিয়ে তরুণের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :