করোনায় গ্যারেজবন্দী বাইকের যত্নআত্তি

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মার্চ ২০২০, ১৯:৫৪

করোনা পরিস্থিতিতে ঘরবন্দি অধিকাংশ মানুষ। বাড়ির বাইরে পা রাখতে বারণ করা হয়েছে। কিন্তু আপনার সাধের বাইকটি ২১ দিন না চললে তার স্বাস্থ্য ভালো থাকবে তো? এই চিন্তায় কি আপনার মাথায় ঘুরপাক খাচ্ছে। তাহলে আপনার জন্য রইল বাইক সচল রাখার পাঁচটি উপায়।

কমবেশি সকলেরই জানা, গাড়ির তেল উবে যায়। কাজেই, অনেকদিন ধরে বাইকের কার্বুরেটর তেল রেখে দিলে, উবে যাওয়ার পর একটি চ্যাটচ্যাটে বস্তু কার্বুরেটর এর মধ্যে থেকে যায়। যার দরুন কার্বুরেটর সঠিকভাবে কাজ করে না এবং বাইক বাইক স্টার্ট করাতে অসুবিধা হয়। তাহলে এই মুহূর্তে দরকার, যতটা তেল আপনার বাইকে রয়েছে সেটি খরচ করে ফেলা। বাড়ির বাইরে তো বের হতে পারবেন না তাহলে কীভাবে ওই তেল খরচ করবেন? তেলের ট্যাঙ্কের নিচের অংশে একটি রেগুলেটর রয়েছে। সেই রেগুলেটার অব করে বাইক স্টার্ট দিন। অবশ্যই বাইকের ডবল স্ট্যান্ড করে নেবেন। যতক্ষণ না বাইক নিজের থেকে স্টার্ট বন্ধ করছে ততক্ষণ স্টার্ট অন রাখবেন।

আপনার বাইকের ব্যাটারি মান ভালো রাখতে ব্যাটারির সঙ্গে বাইকের যে কানেকশন রয়েছে, সেই দুটোর মধ্যে একটি পয়েন্ট খুলে রাখুন।

ক্লাচ চিপে ধরে সেটিকে দড়ি দিয়ে বেঁধে নিন। এরপর গাড়িটিকে ডবল স্ট্যান্ড থেকে নামিয়ে সামনে ও পিছনে এক-দুবার হাটিয়ে নিন। মনে রাখবেন, ২১ দিন গাড়ি না চললে ক্লাচ সঠিকভাবে কাজ করতে নাও পারে।

এই ২১ দিন গাড়িকে ধোয়ামোছা করে ভালভাবে কভার করে রাখুন। গাড়ি সিটের দিকে অতিরিক্ত নজর দিন। কারণ গরম পড়ে গিয়েছে, দীর্ঘদিন ব্যবহার না হওয়ার ফলে, এসময় গাড়ির সিটে পিঁপড়ের বাসা বাধার সম্ভাবনা থেকে যায়।

একুশ দিন না চললেও, বাইকের চাকায় হাওয়া ভরিয়ে রাখবেন।

(ঢাকাটাইমস/২৯মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :