মোবাইলেও ঘাপটি মেরে থাকে করোনা!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০২০, ১৬:২৭

সাবান দিয়ে হাত ধোয়া, কাফ এটিকেট, মাস্ক, গ্লাভস নিয়ে আমারা যথেষ্ট সতর্ক হলেও মোবাইল থেকে কোভিড-১৯ সংক্রমণের ব্যাপারে কোনও সতর্কতাই সে ভাবে নেওয়া হচ্ছে না। অথচ এ কথা অজানা নয় যে, আমাদের নাক-মুখ আর চোখ দিয়ে বিশ্ব মহামারি করোনাভাইরাসের জীবাণু শরীরে প্রবেশ করে। অথচ যেখানে-সেখানে মোবাইল ফোন কানে চেপে ধরতে একটুও দ্বিধা হয় না। কান থেকে চোখ, নাক, মুখের দুরত্ব যৎসামান্য। তাই সংক্রমণ হওয়ার ঝুঁকি অনেক বেশি। অতিরিক্ত মোবাইল ব্যবহারে রেডিয়েশনের জন্য এবং ভুল ভঙ্গির কারণে ঘাড়, হাত ও আঙুলে ব্যথার ঝুঁকি বাড়ে। তবে সব থেকে বেশি ঝুঁকি করোনাভাইরাস সংক্রমণের।

লকডাউনের কারণে আমরা বাড়িতে থাকলেও বাজারহাট অথবা নিতান্ত দরকারে মোবাইলসহ বাইরে বেরোতেই হয়। বিশেষ করে যারা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত যেমন চিকিৎসক, সাংবাদিক, বিদ্যুৎকর্মী, দুধ বা খবরের কাগজ সরবরাহকারী এরা প্রত্যেকে নিত্য দিন নানা মানুষের সংস্পর্শে আসেন। মুখে মাস্ক থাকে, হাতেও সাবান দেন, কিন্তু মোবাইল ফোনে থাকা ভয়ানক ভাইরাস তো থেকেই যায়।

ভায়ারোলজিস্টদের মতে মোবাইল হল ‘হাই টাচ সারফেস’-এর অন্যতম উদাহরণ। ঠিক ভাবে পরিস্কার করা না হলে মোবাইল থেকেও করোনাভাইরাসের কম্যিউনিটি ট্র্যান্সমিশনের ঝুঁকি খুব বেশি। এই ব্যাপারে সকলের সচেতন হওয়া উচিত।

বাজার, দোকান অথবা কাজের শেষে বাড়ি ফিরে সোজা বাথরুমে গিয়ে পোশাক পরিবর্তন করে হাত-মুখ সাবান দিয়ে পরিষ্কার তো করতে হবেই। তা ছাড়া ফোন বন্ধ করে নরম কাপড়ে স্যানিটাইজার বা কিটনাশক লোশন ভিজিয়ে তা দিয়ে ফোন পরিষ্কার করে নিতে হবে। স্যানিটাইজার দিয়ে মোবাইলের দুই পাশ মুছে নিয়ে অল্প সময় রোদে রেখে আসতে পারেন।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা